রবিবার | ১৭ অক্টোবর, ২০২১

লংগদু স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটে মিলছে না চিকিৎসা সেবা

প্রকাশঃ ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০৬:০৯:০৮ | আপডেটঃ ১৭ অক্টোবর, ২০২১ ০২:৪৩:২০  |  ২৬৮
সিএইচটি টুডে ডট কম, লংগদু, (রাঙামাটি)। রাঙামাটির লংগদু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট চরম আকার ধারণ করেছে। সংকটের মধ্য দিয়ে চলছে হাসপাতালটির সেবা কার্যক্রম। তবে রোগীরা বঞ্চিত হচ্ছে কাঙ্খিত সেবা থেকে। ১৫০ বর্গমাইল এর উপজেলায় ৭টি ইউনিয়নে প্রায় ১ লাখ লোকের চিকিৎসা ভরসাস্থল ৩০ শয্যা বিশিষ্ট সরকারি এ স্বাস্থ্য কমপ্লেক্সটি। জনসংখ্যার আনুপাতিক হারে স্বাস্থ্য কমপ্লেক্সটি সেবা দিতে পারছে না।
স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৩০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সটি পরিচালনা করতে ১০১জন জনবলের প্রয়োজন, কিন্তু বর্তমানে আছে ৪৯ জন। যথাযথ চিকিৎসা সেবা প্রদানের জন্য যতজন জনবল প্রয়োজন, বতর্মানে তাও নেই।

জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালট্যান্ট (গাইনি), জুনিয়র কনসালট্যান্ট (মেডিসিন), জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি), জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া) এবং মেডিক্যাল অফিসারের ৯ পদসহ সব শূন্য। এ ছাড়া ৮ সিনিয়র স্টাফ নার্স, ২ মিডওয়াইফ (ধাত্রী), ২ মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব), ৭ উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ও ২ স্বাস্থ্য পরিদর্শকের পদশূন্য রয়েছে।
অন্যদিকে, ৪ সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ক্যাশিয়ার, সহকারী নার্স, ৭ স্বাস্থ্য সহকারী, সহকারী বাগানমালী, ৩ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও ১৪ জন চতুর্থ শ্রেণির কর্মচারীর পদশূন্য আছে। স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মাত্র অ্যাম্বুলেন্স, যা প্রায় সময় নষ্ট হয়ে পড়ে থাকে।

এ স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন চিকিৎসা লাভের আশায় শতশত রোগী ভিড় করে। কিন্ত অনেক সময় ঔষুধপত্র তো দূরের কথা চিকিৎসকের ব্যবস্থাপত্রও জুটে না রোগীদের ভাগ্যে। বেশিরভাগ সময় উপ-সহকারীদের উপর নির্ভর করতে হয় রোগীদের। এক্সরে ও ইসিজি মেশিন বিকল। ফলে সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অরবিন্দ চাকমা কর্মচারী সংকটের বিষয়টি নিশ্চিত করে বলেন, স্বাস্থ্য অধিদপ্তরকে বিষয়গুলো অবহিত করা হয়েছে। কিন্তু বারবার বলার পরেও আমরা আশানুরুপ জনবল পাচ্ছি না। ফলে সেবা পূর্বের ন্যায় ব্যাহত হচ্ছেই, তবুও আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করি যেন দুর্গম এই পার্বত্য জনপদের মানুষ গুলো কিছুটা হলেও ভালো চিকিৎসা সেবা পাক্। তিনি আরো বলেন, দ্রুতই জনবল সংকটের বিষয়টি সমাধানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবারো আবেদন জানাবো।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions