রবিবার | ২১ জুলাই, ২০১৯

রাঙামাটিতে সড়ক মেরামত কাজে হরিলুটের অভিযোগ

সিএইচটি টুডেডট কম, রাঙামাটি। রাঙামাটিতে সড়ক মেরামত কাজে হরিলুট চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। অথচ পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত বিভিন্ন সড়কের স্থায়ী মেরামত নেই। কেবল সাময়িক ও জরুরি মেরামত কাজে ব্যয় করা হচ্ছে কোটি কোটি টাকা। কাজ স্থায়ী না হওয়া এসব টাকা অপচয় হচ্ছে। এ ছাড়া মেরামত কাজের বেশিরভাগই গাছের খুঁটির (স্থানীয় ভাষায় বল্লি) প্যালাসাইডিং। এসব কাজে অর্ধেক টাকা ব্যয় হয় না। লুটপাট হচ্ছে সিংহভাগ। খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

বরকলের ঠেগামুখে স্থল বন্দর নির্মাণ ও নদী ড্রেজিং এর প্রক্রিয়া শুরু হয়েছে : দীপংকর তালুকদার এম পি

বিশেষ প্রতিনিধি, রাঙামাটি। সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এম পি বলেছেন, রাঙামাটির ভারতীয় সীমান্তবর্তী উপজেলা বরকলের ঠেগামুখে স্থলবন্দর নির্মাণের কাজ শুরু হয়েছে। ফলে এখানে যোগাযোগ ব্যবস্থা এবং অবকাঠামোগত উন্নয়ন হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান আওয়ামীলীগ সরকার পার্বত্য রাঙামাটি জেলাধীন মূল কর্ণফুলী নদীর অংশসহ কাঁচালং ও চেঙ্গী নদীর প্রয়োজনীয় অংশে ড্রেজিং করার উদ্যোগ নিয়েছে।

একজন ব্যাতিক্রমী জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ

হিমেল চাকমা, রাঙামাটি। ৮ জুলাই সকালেই বৃষ্টি শুরু হয় রাঙামাটিতে। এটি বাড়তে থাকে। পাহাড়ি ঢলে পানি ধস নামাচ্ছে পাহাড়ে। পাহাড়ি ছড়ার পানির তীব্র  স্রোত ভাঙছে ছড়ার পাড়। এতে ঘাগড়া কলাবাগানে সবার চোখের সামনে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছিল রাঙামাটি-চট্টগ্রাম সড়কের অংশ । একের পর এক ব্যর্থ চেষ্টা করে যাচ্ছিল সড়ক বিভাগের শ্রমিকরা। কাজ হচ্ছিল না।

প্রথাগত আইনগুলো ঠিকিয়ে রাখতে হেডম্যান কার্বারীদের ভুমিকা রাখতে হবে-দেবাশীষ রায়

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর জনগোষ্ঠীর প্রথা রীতি পদ্ধতি ধারক বাহক হলেন হেডম্যান (মৌজা প্রধান), কার্বারী (গ্রাম প্রধান) রা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদর প্রথাগত আইনের যথাযত প্রয়োগ করে সমাজের বিভিন্ন সমস্যা নিরসন করতে এদের গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে। তবে প্রথাগত আইনগুলো টিকিয়ে রাখা সম্ভব হবে।

বিলাইছড়িতে জলবায়ু বিষয়ক প্রশিক্ষন উদ্বোধন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সিএইচটি ক্লাইমেট রিজিলিয়েন্স প্রজেক্ট (সিসিআরপি) ও এসআইডি-সিইচটি, ইউএনডিপির সহযোগীতায় দূর্গম বিলাইছড়িতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন এবং স্থানীয় আপদ সহনশীল পরিকল্পনা প্রনয়ন বিষয়ক দু’দিন ব্যাপী প্রশিক্ষন শুরু হয়েছে।

কাপ্তাই লেকের পানি বৃদ্ধি পাওয়ায় খুলে দেওয়া হয়েছে কাপ্তাই বাঁধের ১৬টি স্পিলওয়ে

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি। টানা বর্ষণ ও ভারতের মিজোরাম থেকে নেমে আসা বৃষ্টির পানির কারণে কাপ্তাই লেকে পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় এবং কাপ্তাই পানি বিদ্যুৎ উপাদন কেন্দ্রের ধারণ ক্ষমতার কাছাকাছি যাওয়ায় বাধ রক্ষার স্বার্থে কাপ্তাই  বাধের ১৬টি স্পিলওয়ে দিয়ে পানি ছাড়া হচ্ছে।

নানিয়াচর ছাত্রলীগের নেতৃত্বে আকাশ, রুবেল ও তুফান

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলা ছাত্রলীগের পুর্ব ঘোষিত সম্মেলনের অংশ হিসেবে আজ নানিয়াচর উপজেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। উপজেলা ছাত্রলীগের সভাপতি জুয়েল বড়–য়ার সভাপতিত্বে ও সাধারন সম্পাদক রিপন দাশের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন নানিয়াচর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ত্রিদীপ কান্তি দাশ।

ছাত্রলীগের সম্মেলন নিয়ে আলোচনা না করে তারিখ ঘোষণার অভিযোগ এক পক্ষের

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি ছাত্রলীগের মেয়াদত্তৌর্ণ কমিটি গঠন এবং সম্মেলন নিয়ে ছাত্রলীগে ভাঙ্গন দেখা দিয়েছে। জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন ও সাধারন সম্পাদক প্রকাশ চাকমা স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে গত ৬জুলাই বাংলাদেশ ছাত্রলীগের  বিভিন্ন কমিটির সম্মেলনের তারিখ ঘোষণা করেন।

রাঙামাটিতে চোরাই সেগুন কাঠ আটক করেছে বন বিভাগ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বিপুল পরিমান চোরাই সেগুন কাঠ আটক করেছে  পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ। সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগের লোক জন গিয়ে এসব সেগুন কাঠ জব্দ করেন। কাঁঠালতলী এলাকার হাজি স’মিল থেকে প্রায় ১৯২ ঘনফুট সেগুন ও গামারি গোল কাঁঠ উদ্ধার করা হয়েছে। যার বাজার আনুমানিক মূল্য ১লক্ষ ১৫হাজার ২শ’টাকা।

জমকালো আয়োজনের মধ্যে দিয়ে বাঘাইছড়িতে দৈনিক যায় যায় দিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিএইচটি টুডে ডট কম, বাঘাইছড়ি (রাঙামাটি)। রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় যায় যায় দিন ফ্রেন্ডস ফোরাম বাঘাইছড়ি শাখার আয়োজনে দেশের পাঠক নন্দিত দৈনিক যায় যায় দিন পত্রিকার ১৪ তম বছর পদার্পন উপলক্ষে জমকালো অনুষ্ঠানের আয়োজনন করা  হয়।
আজ ১৬ ই জুলাই মঙ্গলবার সকাল দশটায় বর্ষপুর্তি উপলক্ষে এক বর্নাঢ্য  র‌্যালী  উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাঘাইছড়ি প্রেস ক্লাবে এসে শেষ শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও কেক কাটা হয়।

রাঙামাটিতে আষাঢ়ি পুর্নিমা পালন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ আষাঢ়ী পুর্নিমা। এ পূর্নিমার দিন থেকে বুদ্ধ ভিক্ষুরা আগামী তিন মাসের জন্য বর্ষাব্রত পালনে প্রতীজ্ঞাব্ধ হন। নির্ধারিত একটি বিহারে অবস্থান করে ধর্মের বিভিন্ন বিষয়ে অধিকতর ধর্মচর্চা শুরু করেন। তিনমাস বর্ষাবাস শেষে প্রবারণা পুর্নিমার মাধ্যমে এ বষাবাস সমাপ্ত হবে। সেদিন থেকে শুরু হয় মাস ব্যাপী কঠিন চীবর দান।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions