শনিবার | ২০ এপ্রিল, ২০১৯

রাঙামাটিতে কৃষকলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাংলাদেশ কৃষকলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ শুক্রবার। দেশের কৃষির উন্নয়ন ও কৃষকের স্বার্থ রক্ষার জন্য ১৯৭২ সালে এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষকলীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে কৃষকলীগ কৃষকদের সংগঠিত করা, তাদের দাবি আদায় এবং দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে গৌরবজ্জল ভূমিকা পালন করে আসছে।

বর্ষা মৌসুমের আগেই পাহাড় ধবসে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের নির্দেশ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বর্ষা মৌসুমের আগেই দ্রুত পাহাড় ধব্বসে ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামতের নিদের্শ দিয়েছেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, রাঙামাটি জেলার মাসিক আইন শৃঙ্খলা সভায় জেলা প্রশাসক নির্দেশ দেন।

হত্যাকান্ডের সাথে যারা জড়িত তাদের গ্রেফতার করছে প্রশাসন : দীপংকর তালুকদার এমপি (ভিডিওসহ)

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সাবেক প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপি বলেছেন, একটি মহল বাঘাইছড়ি এবং বিলাইছড়িতে হত্যাকান্ড ঘটিয়ে পার্বত্য এলাকায় অস্থিতিরতা সৃষ্টি করতে চেয়েছে, তারা চেয়েছিল বিঝু, সাংগ্রাই উৎসবকে সামনে রেখে অস্থিরতা সৃষ্টি করে প্রশাসনকে চাপে ফেলতে যাতে ওই মহলটি জাতীয় ও আর্ন্তজাতিকভাবে ফায়দা লুটতে পারে, কিন্তু সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও প্রশাসন সেটি হতে দেয়নি, তারা ধৈর্য্যের পরিচয় দিয়েছে তাই কেউ আতংক ও অস্থিরতা সৃষ্টি করতে পারেনি।

রাঙামাটিতে মারমা সম্প্রদায়ের জলকেলী উৎসব অনুষ্ঠিত (ভিডিওসহ)

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে শেষ হয়েছে তিন দিনব্যাপী বৈসাবি উৎসব। রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় উৎসবমুখর পরিবেশে বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বর্ষবরণ উৎসব। এখন পাড়ায় পাড়ায় চলছে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী জলকেলি উৎসব। সোমবার সার্বজনিন জলোৎসব অনুষ্ঠিত হয়েছে, জেলার কাপ্তাই উপজেলার রাইখালীর নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে। মারমা সম্প্রদায়ের সংগঠন ‘মারমা সাংস্কৃতিক সংস্থা (মাসাস)’ এ উৎসবের আয়োজন করে।

কাপ্তাইয়ে বন্ধু মহলের আয়োজনে নববর্ষ পালন

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। কাপ্তাইয়ের বড়ইছড়িস্থ বন্ধু মহলের ঝাঁকজমক-পূর্ণ আয়োজনে উৎসব আনন্দে রোববার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালন করা হয়েছে নববর্ষ ১৪২৬। নিজের বন্ধু বান্ধবদের  মধ্যে নববর্ষের শুভেচ্ছা বিনিময়কে সীমাবদ্ধ না রেখে সমগ্র এলাকার বড় ও ছোটভাই-বোনের মাঝে যে নিবিড় এক সম্পর্ক স্থাপন করা যায় এটাই এই আয়োজনের মধ্যে উঠে এসেছে।

নতুন বছরকে বরণ উপলক্ষে রাঙামাটিতে শোভাযাত্রা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আজ রোববার রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যেগে পুরাতনকে বিদায় ও নতুন বছরকে বরন উপলক্ষে বর্ণ্যাঢ্য মঙ্গল শোভাযাত্রা  ও আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

পাহাড়ে সুন্দর আগামী দিনের কামনা করে বর্ষ বরণ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে ফুল বিজু, মুল বিজু উদযাপনের পর সুন্দর আগামী দিনের কামনা করে বর্ষ বরণ করেছে পাহাড়ের মানুষ।  এদিনকে চাকমা ভাষায় বলা হয় গজ্যাপজ্যাদিন, ত্রিপুরা ভাষায় বিসিকাতাল, মারমা ভাষায় সাংগ্রাই। নতুন বছরকে বরণ করার জন্য বৌদ্ধধর্মালম্বী পাহাড়িরা মন্দিরে  ধর্মীয়  গিয়ে নানান ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করে। ধর্মীয় উপাসনালয়ে ছিল মানুষের ভিড়।

মাদ্রাসা ছাত্রী রাফি হত্যার সাথে জড়িতদের বিচারের দাবিতে “হৃদয়ে বাঘাইছড়ির” মানববন্ধন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ফেনীর সোনাগাজী মাদ্রাসা শিক্ষার্থী "নুসরাত জাহান রাফি"র প্রতি যৌন হয়রানী ও অগ্নিসংযোগে নৃশংস হত্যাকারীদের শাস্তির দাবীতে মানববন্ধন করেছে সামাজিক সেবামূলক সংগঠন "হৃদয়ে বাঘাইছড়ি" ।

রাফি হত্যার বিচার দাবিতে রাঙামাটিতে ২ তরুনীর ব্যাতিক্রমী প্রতিবাদ (ভিডিওসহ)

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ফেনীর সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নাসরিন জাহান রাফিকে আগুন দিয়ে হত্যার প্রতিবাদে রাঙামাটিতে দুই তরুনী ব্যাতিক্রমী প্রতিবাদ করেছে। শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে তারা দুজন এই ব্যাতিক্রমী মানববন্ধন করে তারা নাসরিন জাহান রাফি হত্যার বিচার চেয়েছে।

রাঙামাটিতে নানা আয়োজনে মুল বিজু উৎসব পালিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৈসাবি উৎসবে মুখর পাহাড়। পাহাড়িদের ঘরে ঘরে পালিত হচ্ছে তাদের প্রাণের উৎসব। এ উৎসব তাদের ঐতিহ্যবাহী। পার্বত্য চট্টগ্রামে বহুকাল ধরে পালিত হয়ে আসছে পাহাড়িদের প্রধান সামাজিক উৎসবটি।

ফুল ভাসানোর মধ্য দিয়ে পাহাড়ে তিন দিনের বিজু উৎসব শুরু

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে ক্ষুদ্র ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের তিনদিনের মুল সামাজিক উৎসব বৈসাবি শুরু হয়েছে। চাকমা এবং ত্রিপুরারীতি অনুযায়ী শুক্রবার ভোরে রাঙামাটি শহরেরর রাজবনবিহার  ঘাট এবং গর্জনতলী ঘাটে পানিতে ফুল ভাসিয়ে ফুলবিজু উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। এছাড়া আদিবাসী তরুণ-তরুণী ও কিশোর-কিশোরীরা পাহাড়ের স্ব স্ব পল্লী-গাঁয়ের জলে ও ঝর্ণার পানিতে ফুল ভাসিয়েছে। আজ ফুল বিঝু, কাল মুল  বিঝু এবং পরশু গোজ্যাপোজ্যার মাধ্যমে উৎসব শেষ হওয়ার কথা থাকলে এটি চলবে আরো কয়দিন।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions