শনিবার | ২০ এপ্রিল, ২০১৯

রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা পালন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭এপ্রিল) সকালে স্বাস্থ্য বিভাগের আয়োজনে ১৬-২০ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন উপলক্ষে এক র‌্যালি বের হয়। রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের সম্মেলনকক্ষে এক আলোচনাসভায় মিলিত হয়।

মাতৃ ও শিশু মৃত্যুর এ হার কমিয়ে আনতে জনসচেতনা সৃষ্টি করতে হবে

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। বাংলাদেশে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ১৭০ জন। প্রতিবছর গর্ভ ও প্রসবজনিত কারণে ৭ হাজার ৩০০জন নারীর মৃত্যু হয়। মাতৃ মৃত্যুর এ হার কমিয়ে আনতে বাল্য বিবাহ প্রতিরোধ, কমপক্ষে চারবার চেক-আপ, প্রাতিষ্ঠানিকভাবে প্রসব করানোসহ জনসচেতনা সৃষ্টির উপর গুরুত্বারোপ করা হয়েছে।

রাঙামাটির লেক সাইটে যুক্ত হলো সিটি স্ক্যান মেশিন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। এই প্রথম রাঙামাটিতে যুক্ত হলো আধুনিক প্রযুক্তির স্ক্যান মেশিন।  রাঙামাটি শহরের প্রাণ কেন্দ্র রাজ বাড়ি  এলাকায়  প্রাইভেট ক্লিনিক   হাসপাতাল  লেক সাইটে  বসানো হয়েছে  আধুনিক প্রযুক্তির জাপানী  সিটি স্ক্যান মেশিন। সোমবার সকালে রাঙামাটি মেডিকেল কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ অধ্যাপক  ডা. প্রীতি প্রসুন বড়–য়া পিতা কেটে সিটি স্ক্যান মেশিনের।

পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ শুরু

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি নিশ্চিত করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে মা ও শিশু কল্যাণ কেন্দ্রের সভা কক্ষে সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

রাজস্থলী ও কাপ্তাই উপজেলার শিক্ষার্থীরা প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ে এখন সচেতন

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। বাংলাদেশের নারী-পুরুষ, কিশোর-কিশোরী ও যুবাদের প্রজনন স্বাস্থ্য এবং শিশুদের সাধারণ স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে প্রায় ৩৪বছর ধরে কাজ করে যাচ্ছে বেসরকারী সেচ্ছাসেবী সংস্থা রিপ্রোডাক্টিভ হেল্থ সার্ভিস ট্রেইনিং এন্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ), আলোর ধারা- ইউবিআর ইয়ুথ সেন্টার।

বাঙ্গালহালিয়াতে কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সদস্যদের কর্মশালা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাজস্থলী (রাঙামাটি)। রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় বাঙ্গালহালিয়া নাইক্যংছড়া পাড়া স্বাস্থ্য ক্লিনিকে বেসরকারি সংস্থা  আরএইসস্টেপ প্রকল্পের উদ্যোগে ক্লিনিক পরিচালনা কমিটির সদস্য-সদস্যাদের নিয়ে দিন ব্যাপী কর্মশালা মঙ্গলবার সকালে নাইখ্যছড়া প্রাথমিক  বিদ্যালয়ের শ্রেনী কক্ষে অনুষ্ঠিত হয়।

“শতভাগ সঠিক ডেলিভারী নিশ্চিত করা গেলে আগামী দিনের ভবিষ্যৎ প্রজন্মও সুস্থ থাকবে”

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. মোঃ শাহ আলম বলেছেন, সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাসমূহ  স্বাস্থ্য সেবায় যেভাবে এগিয়ে আসছে তা আমাদের সকলকে কাজে লাগাতে হবে। পশ্চাদপদ পার্বত্য এ এলাকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সরকারী/বেসরকারী সকলে সন্মিলিতভাবে কাজ করলে আগামীতে মাতৃমৃত্যুর হার শূণ্যের কোটায় নিয়ে আসা যাবে। এ জন্য বাড়ীতে ডেলিভারী না করে স্বাস্থ্য কেন্দ্রে ডেলিভারির উপর গুরুত্ব দিতে হবে।

কাপ্তাইয়ে আরএইচস্টেপের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। কাপ্তাইয়ের চন্দ্রঘোনাস্থ খ্রীষ্টায়ান মিশন হাসপাতাল সংলগ্ন বেসরকারি সেচ্ছাসেবী সংস্থা রিপ্রোডাক্টিভ হেল্থ সার্ভিস ট্রেইনিং এন্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ), আলোর ধারা- ইউবিআর ইয়ুথ সেন্টার কাপ্তাই ও রাজস্থলী উপজেলা শাখার আয়োজনে  বুধবার সকালে সাংবাদিক, বেসরকারি এনজিও সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

ইদগড় মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের উদ্যোগে ফ্রি চিকিৎসা ক্যাম্প

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের নারিঝবুনিয়া এবতেদায়ী মাদ্রাসা মাঠে ইদগড় মেডিকেল সেন্টার এন্ড হাসপাতালের উদ্যোগে অসহায় দূঃস্থদের জন্য দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

২৫০শয্যায় উন্নীত হচ্ছে বান্দরবান সদর হাসপাতাল

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। একশ শয্যার বান্দরবান সদর হাসপাতালকে আড়াইশ শয্যায় উন্নীত করা হচ্ছে। প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে সরকারের গণপূর্ত বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে। মঙ্গলবার সকালে পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২৫০ শয্যার হাসপাতালের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

রাঙামাটি জেনারেল হাসপাতালে নারী-শিশু ওয়ার্ড আবার চালু

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দীর্ঘ ১ বছর ৮ মাস বন্ধ রাখার পর রাঙামাটি জেনারেল হাসপাতালের নারী ও শিশু ওয়ার্ডটি আবার চালু করা হয়েছে। ২০১৬ সালের জানুয়ারি মাসে নিয়ম নীতি না মেনেই তৃতীয় তলায় সম্প্রসারিত একটি নতুন পাকা স্থাপনা নির্মাণ করতে গিয়ে ভবনের নীচে ওয়ার্ডটির চারপাশের দেয়ালে ফাটল সৃষ্টি হয়েছিল। এতে ঝুঁকিতে পড়ায় তালা দিয়ে ওয়ার্ডটি বন্ধ করে দেয়া হয়। পরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে একদল বিশেষজ্ঞ প্রকৌশলী নিয়ে পরীক্ষার-নিরীক্ষায় ওয়ার্ডটি ব্যবহার উপযোগী হিসেবে চিহ্নিত করেন প্রকৌশলীরা।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions