রবিবার | ০৫ জুলাই, ২০২০

শান্তি চুক্তির কারণে পার্বত্য অঞ্চলে ব্যাপক উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিচুক্তির ফলে পার্বত্য অঞ্চলে এখন ব্যাপক উন্নয়ন হচ্ছে। সেদিকে বিশেষ নজর দিয়েছে তার সরকার। পার্বত্য চট্টগ্রাম এক সময় ছিল অশান্ত। সেখানকার মানুষ ছিল অত্যন্ত দরিদ্র। এখন আর সেই অবস্থায় নেই। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠাসহ অঞ্চলের উন্নয়নে আমরা ব্যাপক কর্মকান্ড বাস্তবায়ন করছি।

টেন্ডারবাজ, চাঁদাবাজ ও বির্তকিতদের কমিটিতে না রাখতে তৃণমূলে চিঠি

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আওয়ামী লীগে চলমান শুদ্ধি অভিযানের ঢেউ লেগেছে তৃণমূলেও। এ ব্যাপারে জেলা-উপজেলা নেতাদের সতর্ক করে শনিবার থেকে চিঠি পাঠানো শুরু করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

হতাশ হওয়ার কিছু নেই, চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া আবার গতি ফিরে পেয়েছে : পার্বত্যমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম ডেস্ক।  পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন, সম্প্রীতি ও সহাবস্থানের জন্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন, ভূমি কমিশন কার্যকর ও স্থানীয় রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হবে। সহিংসতা দূর করতে হলে সংবিধানের প্রতি অকুণ্ঠ সমর্থন এবং স্থানীয় সব শ্রেণির জনগণ সঙ্গে নিয়ে আর্থসামাজিক অবস্থার উন্নয়ন করতে হবে। সবাই উদার মানসিকতা ও দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসলে পার্বত্য চট্টগ্রামে শান্তির সুবাতাস ফিরে আসবে। ‘পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়ন : সম্প্রীতি ও সহাবস্থানের গুরুত্ব’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেছেন।

স্থানীয় বাজার স্থাপনের ক্ষেত্রে ভুমি বন্দোবস্তী শিথিল করা হচ্ছে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামে স্থানীয় বাজার স্থাপনের ক্ষেত্রে ভুমি বন্দোবস্তী শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়। আজ ১২জুন দুপুরে ভূমি বন্দোবস্ত প্রদানের ক্ষেত্রে আরোপিত স্থগিতাদেশ শিথিলের বিষয়ে আন্তঃ মন্ত্রণালয়ের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

কাপ্তাই লেক খননের উদ্যেগ নিচ্ছে সরকার

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। রাঙামাটির থেকে সীমান্তবর্তী ঠেগামুখ পর্যন্ত নাব্যতা যাচাইয়ের জন্য এ লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) প্রণয়ন করা হয়েছে। গতকাল  ৫ মে রোববার পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়।

সরকার পার্বত্য এলাকায় ভুমি জরিপ ও খতিয়ানে নতুন আইন করতে যাচ্ছে

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। ভূমি-সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি হতে যাচ্ছে তিন পার্বত্য জেলায়। দীর্ঘদিন ধরে পাহাড়ি-বাঙালিদের মধ্যে চলে আসছে এই বিরোধ। অতীতে আইন না থাকায় বিভিন্ন সরকার ১৯৮৫ সালের অধ্যাদেশ অনুসরণ করে ভূমি ব্যবস্থাপনা করে আসছিল। ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য একটি কমিশন গঠন করা হয়েছিল এতে সুফল আসেনি তেমন। এমন প্রেক্ষাপটে বর্তমান সরকার 'ভূমি জরিপ ও খতিয়ান (পার্বত্য জেলা)' নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে। আইনটি প্রণয়ন হলে পার্বত্য এলাকায় পাহাড়ি ও বাঙালিদের মধ্যে ভূমি বিরোধ নিষ্পত্তি সহজ হবে।

তিন পার্বত্য জেলা পরিষদে নির্বাচন দেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পার্বত্য চট্টগ্রামের তিন জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে কমিটি পার্বত্য এলাকায় অবৈধ অস্ত্র ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করে।

উন্নয়ন কর্মকান্ডে অনিয়ম অবহেলা সহ্য করা হবে না : পার্বত্যমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পার্বত্য অঞ্চলের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে তথা একটি সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম বিনির্মাণে বিভিন্ন গৃহীত প্রকল্পে কোন প্রকার অনিয়ম ও অবহেলা সহ্য বা বরদাস্ত করা হবে না।

১৮ মার্চ রাঙামাটির ১০ উপজেলা পরিষদের নির্বাচন

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপের ভোট হবে আগামী ১৮ মার্চ। দেশের ৫টি বিভাগের ১৭ জেলার উপজেলা পরিষদ এই দফায় ভোটের আওতাভুক্ত থাকবে।

পাহাড়ে আাবাসিক বিদ্যালয় নির্মাণের উপর গুরুত্বরোপ প্রধানমন্ত্রীর

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবাসিক বিদ্যালয় স্থাপনের উপর গুরুত্বরোপ করে বলেছেন, পাহাড়ে দুর্গম এলাকার ছেলেমেয়েদের শিক্ষিত  স্কুলগুলোকে আবাসিক করতে হবে, তাহলে সেখানকার ছেলে মেয়েরা বিদ্যালয় থেকে লেখাপড়া করতে পারবে। তিনি জেলা প্রশাসককে এব্যাপারে খেয়াল রাখতে নির্দেশনা দেন।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions