সোমবার | ০৩ অগাস্ট, ২০২০

রাঙামাটি জুডিশিয়াল আদালতে ফৌজদারি অভিযোগ দায়েরের নতুন নিয়ম

প্রকাশঃ ১২ জুলাই, ২০২০ ১১:১২:৪৯ | আপডেটঃ ০৩ অগাস্ট, ২০২০ ১২:৪২:৪৫  |  ১০৮৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ফৌজদারি অভিযোগ দায়ের করার নতুন নিয়ম চালু করা হয়েছে। রোববার রাঙামাটি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এএনএম মোরশেদ খান স্বাক্ষরিত এক আদেশ জারি করে এসব তথ্য জানিয়েছেন। ফৌজদারি অভিযোগ দায়ের করতে পাঁচটি নিয়ম অনুসরণ করার জন্য বলা হয়েছে।

আদেশে উল্লেখ করা হয়েছে, করোনাকালে সুপ্রিম কোর্টের নির্দেশনার আলোকে ফৌজদারি অভিযোগ দায়েরের উদ্দেশ্যে নিয়োজিত আইনজীবীকে তার নিজস্ব ই-মেইল আইডি থেকে রাঙামাটি চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের, cjmranga1@gmail.com নির্ধারিত ফরমেটে মেইল পাঠাতে হবে। ইমেইল পাওয়ার পর ফৌজদারি অভিযোগ দায়েরের তারিখ ও সময় নির্ধারণ করে ই-মেইল কিংবা মোবাইলে আইনজীবীকে আদালত থেকে জানিয়ে দেওয়া হবে।  ফেীজদারি অভিযোগ দায়েরের পর তথ্য পাওয়ার একদিন পর শুনানির জন্য দিন ধার্য্য করা হবে। কোন ভাবেই ফৌজদারি অভিযোগ দরখাস্তের সফট কপি ইমেইল করা যাবে না।

নিয়মের মধ্যে আরো উল্লেখ করা হয়েছে, আদালতে শুনানির দিন সুপ্রিম কোর্ট নির্দেশনার আলোকে শুধুমাত্র বাদী ও আইনজীবী অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে প্রত্যেককে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। তারপরই ফৌজদারি অভিযোগ  গ্রহন করা হবে।

ফৌজদারি অভিযোগ শুনানির ১৫ মিনিট আগে আইনজীবী তার মক্কেলকে নিয়ে আদালত প্রাঙ্গন, আইনজীবী সমিতি ভবন, নিকটবর্তী স্থানে অবস্থান করতে হবে। আদালতের ব্যঞ্চ সহকারী মোবাইল ফোনে কিংবা মাইক্রোফোনে আইনজীবীকে ফোন করলেই তিনি ও তার মক্কেল আদালতের ভেতর এজলাসে ঢুকতে পারবেন। ব্যঞ্চ সহকারীর আহবান ছাড়া কেউ এজলাসে ঢুকতে পারবেন না। যদি কেউ এ আইন অমান্য করেন তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে আদালত থেকে জারি করা অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions