বুধবার | ১২ অগাস্ট, ২০২০

সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল ও সকল জাতিসত্তার স্বীকৃতির দাবিতে ইউপিডিএফের সমাবেশ

প্রকাশঃ ৩০ জুন, ২০২০ ০৯:৫৯:৪৭ | আপডেটঃ ১০ অগাস্ট, ২০২০ ০৬:০৯:০১  |  ৪৬৫
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। সংবিধানের বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিল ও দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন জায়গায় সমাবেশ করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আজ ৩০ জুন ২০২০, মঙ্গলবার পঞ্চদশ সংশোধনী আইন পাসের ৯ বছর উপলক্ষে ইউপিডিএফের স্থানীয় ইউনিটসমূহ এসব কর্মসূচির আয়োজন করে।
সংগঠনটির এক প্রেসবিজ্ঞপ্তিতে  এই কথা বলা হয়।  

খাগড়াছড়ি সদর উপজেলা : ‘বাংলাদেশ এক জাতির দেশ নয়, বহুজাতির জাতির দেশ; সকল জাতিসত্তার স্বীকৃতি চাই’ এই শ্লোগানে খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া ও ভাইবোনছড়ায় পৃথক পৃথকভাবে ইউপিডিএফের খাগড়াছড়ি সদর উপজেলা ইউনিটের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সকাল ১০টার দিকে পেরাছড়া এলাকায় অনুষ্ঠিত সমাবেশে ইউপিডিএফ সংগঠক প্রকাশ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা ও সুদত্ত ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা অর্থ সম্পাদক নরেশ ত্রিপুরা।

এছাড়া উক্ত সমাবেশে পেরাছড়া ইউনিয়নের মেম্বার নরেশ চাকমা, সোনামনি চাকমা, সরলাল ত্রিপুরা, জোৎস্না কান্তি ত্রিপুরা এবং বিভিন্ন এলাকার পাড়া কার্বারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে ভাইবোন ছড়া এলাকায় অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের জেলা শাখার দপ্তর সম্পাদক লিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, উপজেলা সংগঠক পার্বণ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক সমর চাকমা, ৫নং ভাইবোনছড়া ইউপি'র ৪নং ওয়ার্ড সদস্য মতেন্দ্র লাল ত্রিপুরা, কার্বারী এসোসিয়েশনের নেতা কুসুম মনি চাকমা, মনিগ্রামের কার্বারী সোনাত্তন চাকমা ও এলাকার যুব সমাজের প্রতিনিধি সোনামনি চাকমা প্রমুখ।

পৃথকভাবে অনুষ্ঠিত এসব সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ এক জাতির দেশ নয়, বহুজাতির দেশ। বাংলাদেশে বাঙালি ছাড়াও ৪৫টির আধিক জাতিসত্তার বসবাস রয়েছে। পার্বত্য চট্টগ্রামসহ সমতলের সংখ্যালঘু জাতিসত্তার জনগণ জাতি হিসাবে বাঙালি নয়। তাদের নিজ নিজ জাতিগত পরিচয়, ভাষা, ধর্ম ও ঐতিহ্য-সংস্কৃতি রয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে পাহাড়ি জাতিসত্তার জনগণ তাদের সাংবিধানিক স্বীকৃতির জন্য লড়াই করে আসছে ।

পানছড়ি : একই দাবিতে আজ সকাল ১১টায় জেলার পানছড়ি উপজেলার লোগাং ইউনিয়নে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ইউপিডিএফ সংগঠক সাইক্লোন চাকমার সভাপতিত্বে ও সুর মঙ্গল চাকমার সঞ্চলনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক নিকেল চাকমা ও পানছড়ি ইউপি সদস্য সঞ্চয় চাকমা প্রমুখ।

মানিকছড়ি : দুপুর ১২টার দিকে খাগড়াছড়ির মানিকছড়িতে অনুষ্ঠিত সমাবেশে ইউপিডিএফ সংগঠক এডিশন চাকমা সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক চিনু মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক অমিত চাকমা ও মানিকছড়ি উপজেলা শাখার সভাপতি অংসালা মারমা।
রামগড় : আজ দুপুর সাড়ে ১২টার সময় রামগড়ে একই দাবিতে স্থানীয় ইউপিডিএফ ইউনিটের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সাবাগ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডএফ রামগড় উপজেলা ইউনিটের সংগঠক দবন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য শুভ চাকমা, রামগড় উপজেলা শাখার সভাপতি সুরেশ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক বাহাদূর ত্রিপুরা।

কুতুবছড়ি (রাঙামাটি) : রাঙামাটির কুতকছড়িতেও একই দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত সমাবেশে ইউপিডিএফ সদস্য সাজেক চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক তাপু চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি নিকন চাকমা প্রমুখ।
এছাড়া খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়িতে একই দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions