মঙ্গলবার | ৩০ এপ্রিল, ২০২৪

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব শুরু

প্রকাশঃ ১৩ এপ্রিল, ২০২৪ ০১:৩১:৫৩ | আপডেটঃ ৩০ এপ্রিল, ২০২৪ ০২:১১:০৮  |  ২০৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ষ বিদায় আর নতুন বছরকে বরণে বান্দরবানে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সাংগ্রাই। উৎসবকে ঘিরে পার্বত্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে বইছে আনন্দের বন্যা।

ক্ষুদ্র নৃ-গোষ্টি মারমা সম্প্রদায়ের অন্যতম উৎসব সাংগ্রাই উপলক্ষে সকালে বান্দরবান রাজার মাঠ থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে একটি বর্নাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর হলরুমে গিয়ে শেষ হয়।

এসময় ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর তরুণ তরুণীরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানায় আর নেচে গেয়ে আনন্দ উদযাপন শুরু করে। পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে এই আনন্দে সামিল হতে পেরে খুশি সবাই।

এদিকে বর্ণাঢ্য এই আয়োজনে শনিবার (১৩ এপ্রিল) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাংগ্রাই উৎসবের শুভ সুচনা করেন ৩০০ নং আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশেসিং এমপি।

এসময় জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার হোছাইন মোহাম্মদ রায়হান কাজেমী, পৌরসভার মেয়র সামসুল ইসলাম সহ সরকারী বেসরকারী বিভিন্ন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্টি সম্প্রদায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে গিয়ে আগামীদিনে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি।

বর্ণাঢ্য র‌্যালী শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর হলরুমে আয়োজন করা হয় এক বয়োজ্যেষ্ঠ পূজা। এসময় উপস্থিত বয়োজ্যেষ্ঠদের নানা রকম উপহার প্রদান করার পাশাপাশি প্রণাম নিবেদন করা হয়।

আগামী ১৪এপ্রিল দুপুরে সাংগু নদীর পাড়ে বুদ্ধ মূর্তি স্নান, রাতে পাড়ায় পাড়ায় পিঠা উৎসব, ১৫ এপ্রিল রাজার মাঠে মৈত্রী পানি বর্ষন ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে মারমা সম্প্রদায়ের এই এতিহ্যবাহী এবারের সাংগ্রাই উৎসবের।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions