সোমবার | ২৯ এপ্রিল, ২০২৪
বান্দরবানের

রাজগুরু বৌদ্ধ বিহারের বুদ্ধমূর্তির বয়স নির্ধারণে প্রত্নতাত্ত্বিক দল

প্রকাশঃ ১৬ অগাস্ট, ২০২০ ১২:১৭:১৯ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৭:৩৭:০৫  |  ১২৪৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদরের ঐতিহ্যবাহী রাজগুরু বৌদ্ধ বিহারের হাজারো বছরের পুরনো একটি বুদ্ধমূর্তির সঠিক বয়স নির্ধারণে প্রত্নতত্ত্ব বিভাগের একটি প্রতিনিধি দল বান্দরবান সফর করেছেন। প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল ১৬আগস্ট (রোববার)বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের মূর্তিগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন।

এসময় রাজগুরু বৌদ্ধ বিহারে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, আঞ্চলিক পরিষদের সদস্য কেএস মংসহ বৌদ্ধ ভিক্ষু ও বিহার পরিচালনা কমিটি এবং রাজ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সুত্রে জানা যায় ,বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারে প্রায় দুই হাজার বছরের পুরনো একটি বুদ্ধমূর্তি সংরক্ষিত রয়েছে। মিয়ানমারের আরাকান থেকে এই মূর্তিটি তৎকালীন সময়ে বান্দরবানে নিয়ে আসা হয়, পরে সেই মূর্তি বান্দরবান বোমাং সার্কেলের ৯ম বোমাং রাজা বোমাংগ্রী সানাইঞো বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহারে সংরক্ষণ করেন। ঐতিহ্যবাহী বুদ্ধমূর্তিটি কত পুরনো তা নির্ধারণে প্রত্নতাত্ত্বিক দলের সদস্যরা বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহার পরিদর্শন করেন এবং তারা পুরনো বুদ্ধমূর্তিসহ বেশ কয়েকটি বুদ্ধমূর্তি পরীক্ষা-নিরীক্ষা করে।

সুত্রে আরো জানা যায়, মিয়ানমারের আরাকানে সে সময়ের রাজা চন্দ্র সূর্যের সময়ে বুদ্ধমূর্তি তৈরি হয় বলে রাজবংশ পরম্পরায় শুনেছেন।  সেখান থেকে এক বৌদ্ধ সন্ন্যাসী মূর্তিটি বান্দরবানে নিয়ে আসে, পরে নবম বোমাং রাজা সানাইঞো ১৮০০ সালের শেষ দিকে মূর্তিটি তার কাছ থেকে নিয়ে রাজগুরু বৌদ্ধ বিহারে স্থাপন করেন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, বাংলাদেশ এই ধরনের তিনটি বুদ্ধমূর্তি রয়েছে, যার মধ্যে একটি বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহারে সংরক্ষিত আছে। বুদ্ধমূর্তিটির বয়স নির্ধারণ করা হলে এটি দেশের প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করবে। তিনি আরো জানান, বান্দরবানে একটি ছোট আকারের হলেও প্রত্নতাত্ত্বিক জাদুঘর নির্মাণ করার আশা রয়েছে।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড.আতাউর রহমান জানান, মূর্তিটি দেখে এটি যে বেশ পুরনো তা অনুমান গেলেও কত পুরনো তা সহজে বলা যাচ্ছে না। প্রত্নতত্ত্ব বিভাগের বেশকিছু নিয়ম কানুন ব্যবহার  করে মূর্তিটির কাছাকাছির বয়স নির্ধারণ করা যাবে। তিনি আরো জানান, বাংলাদেশে প্রায় দেড় হাজার বছরের পুরনো বুদ্ধমূর্তি রয়েছে, এছাড়া ধাতুনির্মিত প্রায় এক হাজার বছরের পুরনো বুদ্ধমূর্তিও পাওয়া গেছে। তবে বান্দরবানে বুদ্ধমূর্তিটি বয়স নির্ধারণ করা গেলে এটি প্রত্নতত্ত্ব সম্পদে পরিণত হবে বলে তিনি জানান।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions