সোমবার | ২৯ এপ্রিল, ২০২৪

দীঘিনালায় হাসাপাতাল নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ

প্রকাশঃ ১৬ অগাস্ট, ২০২০ ০৭:১৬:১৫ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৩:৪৯:০৮  |  ১১৯৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির দীঘিনালায় ৫০ শয্যার হাসপাতাল নির্মাণে ব্যাপক অনিয়মের  অভিযোগ উঠেছে। নিয়ম বহিভূর্তভাবে রাতের আধাঁরে ঢালাইয়ের কাজ করছে ঠিকাদার রি প্রতিষ্ঠান ম্যাক কন্সট্রাকশন । এই বিষয়ে ক্ষোভ জানিয়েছে  জনপ্রতিনিধি  ও   স্থানীয় বাসিন্দারা। ঠিকাদার রি প্রতিষ্ঠানকে রাতের বেলায় হাসপাতালে ঢালাইয়ের কাজ না করার জন্য বলা হলেও তা মানছে ঠিকাদার রি প্রতিষ্ঠান।

শনিবার রাতেও হাসপাতালের ঢালাইয়েরর কাজ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এসময় হাসপাতালের মুল ভবনের কলাম ঢালাই করছে শ্রমিকরা।এসময় স্থানীয়রা ঢালাইয়ের কাজে বাঁধা দেয়।

নির্মাণকাজে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের  একজন তত্ত্বাবধায়ক থাকার কথা থাকলেও এসময় কেউ উপস্থিত ছিল না । এসুযোগে  সরকারি অর্থে নির্মিতহাসাপাতালে  নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম করছে ঠিকাদাররি প্রতিষ্ঠান।

স্থানীয় বাসিন্দা  জীবন চৌধুরী উজ্জ্বল জানান ,’রাতের বেলায় ঢালাই করার কোন নিয়ম নাই। কিন্ত ঠিকাদরারি প্রতিষ্ঠান কোন নিয়মের তোয়াক্কা করছে না।শুরু থেকে  হাসপাতাল নির্মাণে অনিয়ম করছে তারা। অনিয়ম   নিয়ে নির্মাণ কাজের তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে জানানো হয়েছে। ‘
ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক কন্সট্রাকশন এর সহযোগী এমডি নোমান রাতের বেলায় কাজ করার বিষয়টি স্বীকার করে বলেন, কিছু ঢালাই বাকী ছিল তাইরাতের বেলায় নির্মাণ কাজ করছি । রাতের বেলায় ঢালাইয়ের কাজ করার নিয়ম রয়েছে কিনা জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারিনি।
দীঘিনালা উপজেলার ভাইস মোস্তফা কামাল মিন্টু অভিযোগ করেন বলেন, ‘ হাসপাতালের মতো জনগুরত্বপূর্ণ ভবন নির্মাণে অনিয়ম করছে ঠিকাদার রি প্রতিষ্ঠান। কাজে অনিয়মের কারণে আমি তিনবার বাঁধা দিয়েছি। বেইজ নির্মাণে দেয়া হয়েছে তিন নাম্বার ইট। কাজের সময় একজন প্রকৌশলী থাকার থাকলেও বেশীর ভাগ সময় তারা উপস্থিত থাকে না। তারা রাতের বেলায় বেইজের ঢালাই করেছে । এছাড়া নির্মাণ কাজে যে অনুপাতে সিলেকশন বালু ব্যবহার করার কথা তা করছে ঠিকাদার । ‘


স্বাস্হ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী টুটুলী চাকমা জানান , ‘ এর আগেও ঠিকাদার রী প্রতিষ্ঠান রাতের বেলায় কাজ না করার জন্য বলা হয়েছে।কয়েকদিন ধরে আমি অসুস্থ ,তাই সাইটে যেতে পারিনি। রাতের বেলায় কাজ বন্ধ ঠিকাদার রকে নির্দেশ দেয়া হয়েছে।”

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions