শুক্রবার | ১৭ মে, ২০২৪

শ্রদ্ধায় ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করছে জুরাছড়িবাসী

প্রকাশঃ ২১ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৪৮:২৩ | আপডেটঃ ০৫ মে, ২০২৪ ০১:৫৯:২৪  |  ৭৯৭
সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি (রাঙামাটি)। সেদিন ছিল ফাল্গুনের ৮ তারিখ। সকাল ৯টা বাজতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে জড়ো হতে থাকে ছাত্র-জনতা। ঐতিহাসিক আমতলা তখন লোকে লোকারন্য। ভয় পেয়ে ঢাকার রাস্তায় ১৪৪ ধারা ঘোষণা করে পাকিস্তান সরকার। সেই ১৪৪ ধারার নিষেধাজ্ঞা ভেঙে মিছিল এগোতে থাকে ঢাকা মেডিকেলের দিকে। হঠাৎ মিছিলে পুলিশ এলোপাথারি গুলি ছুঁড়তে শুরু করে। মাটিতে লুটিয়ে পড়েন রফিক, জব্বার, সালাম ও বরকত।

রাত ১২ টা ১ মিনিট থেকে সেই শহীদদের প্রতি সম্মান জানাতে সারা দেশের ন্যায় জুরাছড়ি উপজেলার আপামর জনতার ঢল নামে উপজেলায় শিশুপার্ক প্রাঙ্গনের শহীদ মিনারে। ফাল্গুনের বসন্তী ফুলে ছেয়ে যায় মিনার। ভোরে বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের খালি পায়ে হেঁটে আসে প্রভাতফেরী। কন্ঠে থাকে সেই চিরচেনা সুর, “আমার ভাইয়ের রক্তে রাঙানো-একুশে ফেব্রুয়ারী/ আমি কি ভুলিতে পারি............”।

মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসনের পক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেছেন উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা, উপজেলা নির্বাহী অফিসার মোঃমাহফুজুর রহমানসহ সরকারি কর্মকর্তা বৃন্দ, আওয়ামী লীগের পক্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও দলীয় নেতা কর্মীরা । এছাড়া স্বাস্থ্য বিভাগ, প্রাথমিক বিদ্যালয় প্রধান ও সহকারী শিক্ষক সমিতি, ৪র্থ শ্রেণী কর্মচারী সমিতিসহ বিভিন্ন জাতীয় দলীয় এবং সেচ্চা সেবী সংগঠনের নের্তৃবৃন্দ শহীদদের পুষ্পস্তবক অর্পনে বিন¤্র শ্রদ্ধা জানান। এ সময় শহীদদের স্মরণে কিছুক্ষণ নীরবতা পালন করা হয়।

সকাল ৯ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও পুরুস্কার বিতরনী সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় রিসোর্স সেন্টারের ইন্সেট্রাক্টর মোঃমরশেদুল আলমের ধারা চঞ্চলনায় উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা, বিশেষ অথিতি ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী দেওয়ান, জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা, মৈদং ইউপি চেয়ারম্যান সাধনা নন্দ চাকমা, দুমদুম্যা ইউপি চেয়ারম্যান শান্তি রাজ চাকমা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃবিপাশ খীসা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃআবুল কালাম আজাদ পাটোয়ারী, শিক্ষা কর্মকর্তা কৌশিক চাকমাসহ সুধীজন বক্তব্য রাখেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions