রবিবার | ১৯ মে, ২০২৪
রাঙামাটিতে উইভ’র কর্মপরিকল্পনা সভায় বক্তারা বলেছেন

পাহাড়ী সমাজে এখন নারী জাগরণের হাওয়া বইছে

প্রকাশঃ ০৮ মে, ২০২৪ ০২:১২:০২ | আপডেটঃ ১৯ মে, ২০২৪ ১০:৫৯:১৩  |  ২৬৩
বিশেষ প্রতিনিধি, । পার্বত্য চট্টগ্রামে প্রথাগত শাসন ব্যবস্থায় নারী নেতৃত্ব শূন্য ছিল। সে সময় কোন নারী কারবারী, নারী হেডম্যান ও নারী মেম্বার ছিল না। সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রেও নারী নেতৃত্ব ছিল না। কিন্তু বর্তমানে পরিস্থিতি পাল্টে গেছে। এখন পাহাড়ে পুরুষের পাশাপাশি নারী নেতৃত্ব গড়ে উঠেছে। এটি সম্ভব হয়েছে বর্তমান চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় এর প্রগতিশীল ইতিবাচক ভূমিকার কারণে। চাকমা সার্কেলে বর্তমানে চার শতাধিক নারী কারবারী হিসেবে স্বীকৃতি পেয়েছে। যাদের সক্রিয় তৎপরতায় পাহাড়ী সমাজে এখন নারী জাগরণের হাওয়া বইছে।

মঙ্গলবার রাঙামাটিতে উইম্যান্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ) এর উদ্যোগে নেতৃত্ব বিকাশের মাধ্যমে নারীর ক্ষমতায়ন শীর্ষক প্রকল্প বিষয়ে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
রাঙামাটিস্থ মালেয়া ফাউন্ডেশন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উইভ এর নির্বাহী পরিচালক মিজ নাইউ প্রু মারমা মেরী। এতে অতিথি বক্তা ছিলেন রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল।

প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন, উইভ এর প্রকল্প সমন্বয়কারী নিধি চাকমা, বক্তব্য রাখেন, ফিল্ড অফিসার কণিকা চাকমা, উহ্লাচিং মারমা। এছাড়া, সভায় বিভিন্ন এলাকা থেকে প্রতিনিধি হিসেবে উপস্থিত নারী কারবারী, নারী হেডম্যান ও নারী ইউপি মেম্বারগণ বক্তব্য ও মতামত ব্যক্ত করেন।

আলোচনা ও অভিজ্ঞতা বিনিময়ের মধ্যে ছিল, জেন্ডার সমতা, জেন্ডার বৈষম্য, জেন্ডার ভিত্তিক সহিংসতা, নারীবাদ ও নেতৃত্ব ( পার্বত্য চট্টগ্রামের নারী নেতৃত্ব নিয়ন্ত্রণের ক্ষেত্র সমূহ চিহ্নিত করণ), সম সাময়িক নারী আন্দোলন সমূহ পর্যালোচনা, নেতৃত্ব বিকাশে উইভ’র ভূমিকা ও নারী নেত্রীদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions