সোমবার | ২৯ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

নির্বাচনী যুদ্ধে বিরামহীন প্রচারণায় দুই বড় দলের প্রার্থীর স্ত্রীরা

প্রকাশঃ ১৯ ডিসেম্বর, ২০১৮ ০৯:৪৫:৫০ | আপডেটঃ ২৩ এপ্রিল, ২০২৪ ১১:০৯:৪৬  |  ১০৯৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান-৩০০ আসনে নির্বাচনের মাঠে স্বামীরা প্রার্থী,স্ত্রীরা কি ঘরে বসে থাকতে পারেন ? তাই রাত-দিন এক করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা। ছুটছেন ভোটারদের কাছে। অংশ নিচ্ছেন বিভিন্ন সমাবেশে।

জেলা শহর ছাড়িয়ে তারা এখন প্রত্যন্ত এলাকায়ও ভোটারদের দুয়ারে দুয়ারে গিয়ে স্বামীর পক্ষে ভোট প্রার্থনা করছেন। বাংলাদেশের সর্বশেষ জেলা বান্দরবান আসনে মূল লড়াইটা হবে নৌকা এবং ধানের শীষের।পাহাড়ের শক্তিশালী আঞ্চলিক সংগঠন জনসংহতি সমিতি নির্বাচনে অংশ না নেয়ায় ভোটের মাঠে চাপা গুঞ্জন বিরাজ করছে।এই সংগঠনের নিরব ভোটাররা কোন দিকে ঝুঁকছেন তা নিয়ে দুই প্রার্থীরই রয়েছে চাপা উৎকন্ঠা।

তাই একেবারেই সময় নষ্ট করছেন না দুই হেভিওয়েট প্রার্থীর স্ত্রীরা।সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রচারণায় অংশ নিয়ে তারা নৌকা এবং ধানের শীষের পক্ষে ভোট চাচ্ছেন। শীত উপেক্ষা করে ভোর থেকে গভীর রাত পর্যন্ত প্রচারণার মাঠে আছেন মহাজোট সমর্থিত প্রার্থী বীর বাহাদুর উশৈসিং এর স্ত্রী মে হ্লা প্রু। প্রতীক বরাদ্দের পরপরই পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এর পক্ষে প্রথমেই মাঠে নামেন তার স্ত্রী মে হ্লা প্রু মারমা। বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লার বোন মে হ্লা প্রু দলীয় নেতা কর্মীদের সাথে নিয়ে রাত-দিন সমান তালে প্রচারণা চালাচ্ছেন। সীমান্ত উপজেলা নাইক্ষংছড়ি থেকে শুরু করে লামা,আলিকদম এমনকি দুর্গম থানছির প্রত্যন্ত জনপদে গিয়েও স্বামীর পক্ষে ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। এরই মধ্যে তিনি বান্দরবান জেলা শহরের বিভিন্ন ওয়ার্ডের পাড়ায় পাড়ায় মহিলাদের নিয়ে সমাবেশ করেছেন।বিভিন্ন গরীব দুস্থদের মাঝে শীতবস্ত্র প্রদান করছেন মেহ্লাপ্রু। এবিষয়ে বীর বাহাদুর উশৈসিং পতœী মে হ্লা প্রু বলেন,নারী ভোটারদের কাছে টানতে নারীরা সবচেয়ে বেশি ভূমিকা রাখেন।ফলে তিনি বান্দরবানের দুর্গম জনপদের প্রতিটি মানুষের বাড়ি বাড়ি গিয়ে নৌকার পক্ষে ভোট প্রার্থনা করছেন।

অন্যদিকে প্রয়াত ১৩তম বোমাং রাজা ক্যজসাইন এর নাতনি ও ১৫ তম বোমাং রাজপুত্র অংশৈ প্রু চৌধুরীর ছেলে বিএনপির প্রার্থী সাচিং প্রু জেরীর স্ত্রী মমচিং মারমাও নির্বাচনী প্রচারণার ভোট যুদ্ধে কম যাচ্ছেন না।মহিলা দলের নেতা কর্মীদের সাথে নিয়ে প্রত্যন্ত এলাকা ঘুরে বেড়াচ্ছেন।ধানের শীষের পক্ষে তিনি চষে বেড়াচ্ছেন ভোটের মাঠ।সকাল থেকে গভীর রাত পর্যন্ত দলীয় নেতা-কর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চালিয়ে যাচ্ছেন প্রচারণা।ভোটারদের কাছে গিয়ে স্বামীর পক্ষে নানা প্রতিশ্রুতিও দিচ্ছেন।এবিষরয় জেরী পতœী মমচিং বলেন,আমি রাজনীতির মানুষ না হলেও স্বামীর কারনে বান্দরবানের রাজনীতি টা খুব কাছ থেকে দেখেছি।মানুষের কাছ থেকে আশানুরুপ সাড়া পাচ্ছি বলে কষ্ট হলেও সাধারণ ভোটারদের সমর্থন চেয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছি।আমার প্রচারণায় আমি নারীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত,বাল্য বিয়ে,যৌতুক বিরোধী কর্মকান্ড কে গুরুত্ব দিয়ে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করছি।

এদিকে স্ত্রীরা প্রচারণা যুদ্ধে নামায় কিছুটা হলেও স্বস্তিতে আছেন প্রার্থী স্বামীরা।যেসব জায়গায় তারা যেতে পারছেন না সেসব জায়গায় স্ত্রী,পুত্র ও পরিবারের সদস্যরা যাচ্ছেন।পরিবারের সকল সদস্য মিলে ভোটারদের কাছে ছুটে যাচ্ছে ,আর আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান ৩০০ নং আসন থেকে নির্বাচিত হয়ে জনসাধারণের উন্নয়নের কথা বলে ভোট ভিক্ষা কামনা করছে ।   

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions