বৃহস্পতিবার | ১২ ডিসেম্বর, ২০১৯

বান্দরবান জেলায় নতুন সম্ভাবনাময় ফসল " কাজু বাদাম "

প্রকাশঃ ২৮ এপ্রিল, ২০১৯ ০৪:৩৩:০০ | আপডেটঃ ১১ ডিসেম্বর, ২০১৯ ১২:২১:২৫  |  ৯০৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলায়  ৪১১ হেঃ জমিতে কাজুবাদাম চাষ হয়েছে। এটি একটি লাভজনক ফসল এবং বিশ্বে এর চাহিদা ব্যাপক। আমাদের দেশে উৎপাদিত কাজুবাদাম বিদেশে রপ্তানি হয়ে পরবর্তীতে প্রসেসিং হয়ে আমাদের দেশে আমদানী হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবান পার্বত্য জেলার তথ্যমতে গত বছর ৭০৮ মেঃটন কাজুবাদাম উৎপাদন হয়েছে এবং কৃষক মণ প্রতি ৫২০০ টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত বিক্রয় করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবানন সদর উপজেলা কৃষি অফিসার মোঃ ওমর ফারুক জানান , বান্দরবান পার্বত্য জেলার  রুমা, থানছি, রোয়াংছড়ি, লামা ও সদর উপজেলায় কাজু বাদামের আবাদ বেশি হয়। এটি খুবই পুষ্টিকর ও উচ্চমূল্যের ফসল। ক্যান্সারের এন্টি অক্সিডেন্ট, ডায়াবেটিকস নিয়ন্ত্রণ, কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ, বাচ্চাদের মস্তিস্কের বিকাশের জন্য কাজুবাদামের জুড়ি নাই। তিনি আরো জানান যে, কাজুবাদামের আবাদ বৃদ্ধির জন্য  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বানিজ্য মন্ত্রণালয়ের সচিব সম্প্রতি থানছিতে একটি মতবিনিময় সভা করেছে।

কাজু বাদামের আবাদ বৃদ্ধির জন্য  তিন পাবর্ত্য এলাকায় একটি প্রকল্প প্রণয়নের জন্য একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। প্রকল্পের উদেশ্য হবে কৃষককে উন্নতমানের চারা সরবরাহ, প্রশিক্ষণ এবং উৎপাদিত পণ্যের প্রসেসিং মেশিন স্থাপণ করা যাতে আমাদের দেশে উৎপাদিত কাজুবাদাম বিদেশে রপ্তানি হয়।

অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions