রবিবার | ২৮ এপ্রিল, ২০২৪

বান্দরবানে বিশ্ব পানি দিবস উদযাপন

প্রকাশঃ ২২ মার্চ, ২০২৪ ০৯:৪০:৪৯ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৬:৪২:৪৩  |  ২১৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ শান্তির জন্য পানি ব্যবহার ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে বিশ্ব পানি দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার (২২ মার্চ) সকালে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেস হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক চাই থোয়াইহলা চৌধুরী, সহকারী পুলিশ সুপার মো. জুনায়েদ জাহেদী, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোজাহেরুল হক, পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন,জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতি বছর ২২মার্চ বিশ্ব পানি দিবস পালন করা হয়। ১৯৯২সালে ব্রাজিলের রিওতে এ প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং এর পর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমে বৃদ্ধি পেতে থাকে।

এসময় বক্তারা আরো বলেন, পানিসম্পদ ব্যবস্থাপনা এবং টেকসই উন্নয়ন একে অপরের সাথে নিবিড়ভাবে জড়িত। আবহমানকাল থেকে পানি আমাদের জীবনের সর্বক্ষেত্রে অপরিহার্য উপাদান হিসেবে পরিগণিত হয়ে আসছে,তাই টেকসই উন্নয়নের লক্ষ্যে পানি সম্পদকে দক্ষতার সাথে ব্যবহার করে পরিবেশ বান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। এসময় বক্তারা দুর্গম পাহাড়ের বিভিন্নস্থানে বিশুদ্ধ পানির সংকট মোকাবেলায় সংশ্লিষ্টদের আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে সবার জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করার আশাবাদ ব্যক্ত করেন।  

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions