রবিবার | ২৮ এপ্রিল, ২০২৪

বান্দরবানে যাকাত ফান্ডে প্রথম অর্থ দিলেন জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক

প্রকাশঃ ২১ মার্চ, ২০২৪ ১০:১৬:২৬ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৫:০৩:৩৮  |  ৩৪৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর স্বীয় আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা (নিসাব পরিমাণ) অতিক্রম করে তবে, গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকে যাকাত বলা হয়।

এদিকে গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের জন্য বান্দরবানে পবিত্র রমজান মাসে প্রথম সরকারি যাকাত ফান্ডে অর্থ জমা করলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের আহবানে তিনি প্রথম নগদ অর্থ যাকাতের জন্য প্রদান করেন এবং সমাজের সকল মুসলিম জনগণকে যাকাতের অর্থ প্রদানের আহবান জানান।

এসময় জেলা  প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, যাকাতের মাধ্যমে দারিদ্র বিমোচনের পাশাপাশি সামাজিক সমস্যা নিরসন হয়। যাকাত একটি ফরজ ইবাদত, ব্যক্তিগতভাবে যাকাত প্রদানের পাশাপাশি একটি অংশ সরকারি যাকাত ফান্ডে প্রদান করলে সামাজিক সুফল বয়ে আসবে। যাকাত আদায় ও বিতরণ ব্যবস্থাকে গতিশীল করতে সরকার ইতোমধ্যে ‘যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২৪ প্রণয়ন করেছে। সরকারি যাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ শরিয়া মোতাবেক খাতসমুহে ব্যয় করা হচ্ছে। ইসলামিক ফাউন্ডেশনের সকল জেলা ও উপজেলা কার্যালয়ে যাকাতের টাকা নগদে ও চেকে জমা নেওয়া হচ্ছে। এসময় বিত্তবান ও সরকারি কর্মকর্তাদের নিজ নিজ অবস্থান থেকে সরকারি যাকাত ফান্ডে যাকাত প্রদানের আহবান জানান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন।

এসময় বান্দরবান জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক চাই থোয়াই হ্লা চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার জুনায়েদ জাহেদী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, কেন্দ্রীয় জামে মসজিদের খতীব আলাউদ্দিন ঈমামী, ইসলামিক ফাউন্ডেশনের বান্দরবান জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো.সেলিম উদ্দিনসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions