রবিবার | ১৯ মে, ২০২৪

বান্দরবানে অনুষ্ঠিত হলো বম সম্প্রদায়ের নবান্ন উৎসব

প্রকাশঃ ২৮ নভেম্বর, ২০২১ ১২:২৮:৩৮ | আপডেটঃ ১৮ মে, ২০২৪ ১২:১৬:০৭  |  ৫১১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। মঙ্গল শোভাযাত্রা, জুম চাষের নতুন ফসল প্রদর্শন, রকমারী পিঠার সমাহার আর লোক সংগীত ও লোক নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে বান্দরবানে জাঁকজমক আয়োজনে অনুষ্ঠিত হলো ক্ষুদ্র নৃগোষ্টি বম সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব (ফাথার বুহ্ তেম)।

২৭ অক্টোবর (শনিবার) বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটে আয়োজনে সদর উপজেলা সুয়ালক ইউনিয়ন এর বেথানী পাড়ায় এই নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়।

এসময় বম সম্প্রদায়ের নবান্ন উৎসব উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে একটি মঙ্গল শোভযাত্রা বের হয়,পরে নানা রকমারি তৈরী পিঠা,জুম চাষে ব্যবহার করা যন্ত্রপাতি পরিদর্শন করে অতিথিরা।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্টি বম সম্প্রদায়ের ঐতিহ্য সংস্কৃতি তুলে ধরে জুমের নতুন বিভিন্ন ফলমুল এবং সবজি সর্ম্পকে সকলকে পরিচয় করিয়ে দেয় আয়োজকেরা। এসময় বম সম্প্রদায়ের শিল্পীরা মনোরম লোক সংগীত ও লোক নৃত্য  পরিবেশন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং খুমীর সভাপতিত্বে অনুষ্টানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার  সুইটি, বান্দরবান ক্ষুদ্র- নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট এর পরিচালক মংনুচিং সহ পাড়াবাসীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র-নৃগোষ্টি সম্প্রদায়ের ঐতিহ্য ও লোক সংস্কতিকে সংরক্ষন ও নতুন প্রজন্মমের কাছে পরিচিতি করার লক্ষ্যে প্রতিবছরই বান্দরবানের বিভিন্ন পাড়ায় বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে বিভিন্ন পাড়ায় নবান্ন উৎসব উদযাপন করা হয়ে থাকে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions