বৃহস্পতিবার | ০৯ মে, ২০২৪

“রাঙামাটিতে পূনঃব্যবহারযোগ্য স্যানিটারী ন্যাপকিন তৈরির প্রশিক্ষণ সম্পন্ন”

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৪:২৭ | আপডেটঃ ০১ মে, ২০২৪ ০৬:৩০:০৬  |  ৬২৮

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) কর্তৃক আয়োজিত কিশোর-কিশোরী ও যুবতীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার  এবং জেন্ডারভিত্তিক সহিংসতা নিরসন নিশ্চিতকরণে বিষয়সংশ্লিষ্ট সেবা প্রদানকারী ও জেন্ডার ফোকাল পয়েন্টদের প্রশিক্ষকদের পূনঃব্যবহারযোগ্য স্যানিটারী ন্যাপকিন তৈরি প্রশিক্ষণের সমাপনী ২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় রাঙামাটির এর উপপরিচালক আনোয়ারুল আজিম। 


৫ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায়  ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়ন এবং সিমাভি’ও  বিএনপিএস’র কারিগরি সহায়তায় রাঙামাটি জেলায় বাস্তবায়নাধীন ”আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ নামক প্রকল্পের প্রশিক্ষক ও প্রকল্প সমন্বয়কারিগণ অংশগ্রহণ করেন। 


প্রশিক্ষণের সমাপনী দিন প্রধান অতিথির বক্তব্যে আনোয়ারুল আজিম প্রশিক্ষণের বিষয়ের প্রসংশা করে বলেন, পূনব্যবহারযোগ্য স্যানিটারী ন্যাপকিন তৈরি একটি চমৎকার উদ্যোগ। এতে দূর্গম অঞ্চলে বসবাসরত নারীদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষা এবং মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় দারুন উপকার করবে। তিনি এমন নারীবান্ধব প্রকল্প বাস্তবায়নকারি স্থানীয় বেসকারি উন্নয়ন সংস্থা এবং তাদের কারিগরি সহায়তাদানকারি সিমাভি এবং নারী প্রগতি সংঘের প্রশংসা করে নারী উন্নয়নে সরকারি-বেসরকারি উদযোগের সমন্বয় কামনা করেন।


তিনি প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগীতার আশ্বাস দেন এবং প্রশিক্ষণে তাঁকে আমন্ত্রণ জানানোয় ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার এবং সিমাভি-র প্রোগ্রাম ব্যবস্থাপক মাহবুবা কুমকুম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্যক্তব্য রাখেন।


উল্লেখ্য, ”আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ নামক ৫ বছর মেয়াদি প্রকল্পটি মূলত ১০ বছর বয়সী কিশোরী থেকে ২৫ বছর বয়সী বিবাহিত ও অবিবাহিত নারীদের প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণ এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনা বৃদ্ধি ও প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে কাজ করছে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions