বৃহস্পতিবার | ০৯ মে, ২০২৪

জাতীয় পরিচয় পত্র গ্রহণ ও করোনার টিকা নিলেন সন্তু লারমা

প্রকাশঃ ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০২:২৪:১১ | আপডেটঃ ০৪ মে, ২০২৪ ০৯:২৩:৩৪  |  ১৩৩৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামের জন্য বিশেষ প্রশাসনিক মর্যাদা ও স্বায়ত্বশাসন দাবি করে গঠিত হওয়া পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি প্রয়াত এমএন লারমার ভাই ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় ওরফে সন্তু লারমা অবশেষে বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র নিলেন।

জনসংহতি সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মানবেন্দ্র নারায়ন লার্মাসহ ৮জন সহযোগীসহ আভ্যন্তরীণ বিরোধে ১৯৮৩ সনের ১০ নভেম্বর ভারতের ত্রিপুরা রাজ্যর অমরপুর মহকুমার অন্তগর্ত ইজারা গ্রামে প্রীতি গ্রুপের হামলায় মারা যান। পরবর্তী সময়ে দলের দায়িত্ব নেন এমএন লারমার ভাই জ্যোতিরিন্দ্র বোধি প্রিয় ওরফে সন্তু লারমা। পাহাড়ী বাঙালী সংঘাত, সরকারি বেসরকারি নিরীহ মানুষের উপর হামলা হত্যা অগ্নি সংযোগসহ নানা ঘটনায় পাহাড়ে হাজার হাজার মানুষ মারা যায়। অনেক আলাপ আলোচনার পর ১৯৯৭ সনের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়, ১৯৯৯ সনের ২৭ মে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, প্রতিমন্ত্রীর পদ মর্যাদায় যার চেয়ারম্যান নিযুক্ত হন জেএসএস প্রধান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা। এক সময়ে আন্দোলন সংগ্রামের কারণে জঙ্গলে থাকায় তিনি ভোটার হতে পারেননি, পরবর্তী সময়ে সরকার জাতীয় সংসদ, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন নির্বাচনের পুর্বে সরকার ভোটার তালিকা করলেও সন্তু লারমা ভোটার হননি।

জেএসএস সুত্রে জানা গেছে, শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়াসহ নানা কারণে সন্তু লারমা ভোটার হননি।

কিন্তু এবার বাঁধ সেজেছে করোনার প্রতিষেধক টিকা, টিকা দিতে হলে জাতীয় পরিচয় পত্র লাগে, কিন্তু সন্তু লারমার জাতীয় পরিচয় পত্র ছিলো না, তাই তিনি জেলা নির্বাচন কমিশনে যোগাযোগ করেন। নির্বাচন অফিস থেকে তাকে কমিশনে এসে ভোটার হতে অনুরোধ করা হয়।

জেলা সিনিয়র নির্বাচন অফিসার শফিকুর রহমান বলেন, আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান মহোদয় ২৯ আগষ্ট জেলা নির্বাচন অফিসে ছবি তোলেন এবং ভোটার তালিকার যাবতীয় তথ্য পুরণ করেন। এক সপ্তাহের মধ্যে তিনি ভোটার হন।

রাঙামাটির সিভিল সার্জন ডা: বিপাশ খীসা জানান, আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান মহোদয় নিয়ম অনুসারে তথ্য পুরন করে রাঙামাটি সদর হাসপাতালে করোনার প্রথম ও দ্বিতীয় ডোজ এর টিকা নেন। তবে সন্তু লারমা কোন তারিখে টিকা নেন তিনি তা বলতে রাজি হননি।  
  
প্রসঙ্গত: জনসংহতি সমিতির বর্তমান কেন্দ্রীয় সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় ওরফে সন্তু লারমা রাঙামাটি জেলার নানিয়াচর উপজেলার মহাপুরম গ্রামে ১৯৪২ সনের ১৪ ফেব্রুয়ারী জন্মগ্রহণ করেন। ৭৯ বছর বয়সে এসে তিনি জাতীয় পরিচয় পত্র গ্রহণ করলেন।       

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions