শনিবার | ২৪ জুলাই, ২০২১
বান্দরবানের

আলীকদমে ডায়েরিয়ায় এক সপ্তাহে ৮জনের মৃত্যু

প্রকাশঃ ১৫ জুন, ২০২১ ০২:৫৪:১৯ | আপডেটঃ ২৩ জুলাই, ২০২১ ১০:১৬:০৮  |  ১৭৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের আলীকদম উপজেলার দূর্গম কুরুকপাতা ইউনিয়নের বিভিন্ন ম্রো পাড়ায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী গেল এক সপ্তাহে ৮জন রোগী ডায়রিয়া আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে।

ডায়রিয়া আক্রান্ত হয়ে আলীকদমের কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া, ইয়ুংচা পাড়াসহ বিভিন্ন পাড়ায় হঠাৎ করে শতাধিক নারী-পুরুষ গুরুত্বর অসুস্থ হয়ে পড়েছে বলে জানান স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ জানায়,কয়েকদিনের টানা বৃষ্টির মধ্যে নদী আর ঝিড়ির পানি পান করায় বিভিন্ন গ্রামে ডায়রিয়ার লক্ষণ দেয়া দিয়েছে আর কুরুকপাতা ইউনিয়নের বিভিন্ন দূর্গম পাড়ায় সড়ক যোগাযোগ এবং মোবাইল নেটওর্য়াক না থাকায় সেখানে যথাযথ স্বাস্থ্যসেবা পৌঁছানো অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে।

এদিকে বিভিন্ন ম্রো পাড়ায় ডায়রিয়ার আক্রান্ত হয়ে এই পর্যন্ত ৭জন কুরুকপাতা থেকে আলীকদম সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা সেবা গ্রহণ করছে।

গত শুক্রবার (১১ জুন) থেকে সোমবার (১৪ জুন) সকাল পর্যন্ত চারদিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আটজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আলীকদম কুরুকপাতা ইউনিয়নের চেয়ারম্যান ক্রাতং ম্রো। চেয়ারম্যান ক্রাতং ম্রো জানান,কয়েকদিন ধরে কুরুকপাতার দূর্গম কয়েকটি পাড়ায় ডায়রিয়ায় প্রকোপ বৃদ্ধি পেয়েছে এবং আক্রান্ত হয়ে এই পর্যন্ত ৮জনের মৃত্যু হয়েছে। চেয়ারম্যান ক্রাতং ম্রো আরো জানান,১৫টি পাড়ায় শতাধিক ম্রো জনগোষ্টির জনসাধারণ ডায়রিয়ার আক্রান্ত হয়েছে এবং জরুরী ভিত্তিতে তাদের চিকিৎস সেবা প্রদান করা না হলে অবস্থা আরো ভয়াবহ হবে।

এদিকে বান্দরবানের সিভিল সার্জন ডা:অং সুই প্রু মারমা জানান,ডায়রিয়া আক্রান্ত হয়ে গেল এক সপ্তাহে  বেশ কয়েকজন রোগী মারা গেছে আর বিভিন্ন পাড়ায় শতাধিক নারী ও পুরুষ গুরুতরভাবে আক্রান্ত হওয়ায় পরপরই ১৪জুন বিকেলে সেনাবাহিনীর সহযোগিতায় বান্দরবান সদর থেকে হেলিকপ্টার যোগে বিশেষজ্ঞ চিকিৎসকের একটি টিম,বিশুদ্ধ খাবার পানি,খাবার স্যালাইন ও বিভিন্ন ওষুধ নিয়ে সেখানে গেছে,তারা বিভিন্ন পাড়ায় চিকিৎসা শুরু করেছে। সিভিল সার্জন ডা:অং সুই প্রু মারমা আরো জানান,ডায়রিয়ার প্রকোপ কমানোর জন্য সেখানে আরো কয়েকটি মেডিকেল টিম যাচ্ছে এবং তারা

বিভিন্ন পাড়ায় স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি জরুরী ওষুধ প্রদান করবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions