শনিবার | ২৪ জুলাই, ২০২১

কাউখালীতে প্রথমবারের মত বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন করলো জীবন

প্রকাশঃ ১৪ জুন, ২০২১ ১২:১১:৩৮ | আপডেটঃ ২২ জুলাই, ২০২১ ০৫:৩১:২৯  |  ১৯৪

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস স্বেচ্ছায় রক্তদাতাদের উৎসাহিত করতে প্রতিবছর দিবসটি পালিত হয় এবারের প্রতিপাদ্যরক্ত দিন এবং বিশ্বকে স্পন্দনশীল রাখুন

 

বর্তমান সময়ে সরকার করোনা অতিমারীর জন্য সর্বাত্মক লকডাউন দফায় দফায় বর্ধিত করার পাশাপাশি চলাচলেও রেখেছে কড়া নজরদারি রক্তদাতাদের বেশীরভাগ কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী হবার কারণে এবছরও স্বেচ্ছাসেবী রক্তদাতা জোগাড় করায় বেগ পেতে হচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে, জরুরি মুহূর্তে নিরাপদ রক্ত পরিসঞ্চালন অনেক জীবন বাঁচায় রক্তের চাহিদা চিরন্তন কিন্তু যাদের প্রয়োজন, তাদের সবার জন্য রক্তের ব্যবস্থা করা সহজ কাজ নয় প্রসূতির সিজারের সময়, দুর্ঘটনাকবলিতদের চিকিৎসায়, অস্ত্রোপচারের সময় এবং থ্যালাসেমিয়া রোগীদের নিয়মিত রক্তের প্রয়োজন হয় রক্তদাতার হেপাটাইটিস-বি, সি, এইচআইভি, ম্যালেরিয়া সিফিলিস পরীক্ষা করা বাধ্যতামূলক উন্নয়নশীল দেশগুলোতে বিশুদ্ধ রক্তের সরবরাহ প্রকট বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে গ্রেজুয়েশন পাবার পর থেকে আমাদের নিরাপদ পরিসঞ্চালন ব্যবস্থাপনা নিশ্চিতে অতিতের যেকোন সময়ের তুলনায় বাড়তি নজর দেয়া প্রয়োজন


রাঙামাটির কাউখালী উপজেলায় ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছে জীবন কাউখালী চ্যাপটার। কাউখালী চ্যাপটারের সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমানের সঞ্চালনা সাধারণ সম্পাদক উচাইথিন মারমা (থিন) এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন আরা সুলতানা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউখালী প্রেস ক্লাবের সহ-সভাপতি মোঃ ওমর ফারুক, স্বেচ্ছাসেবী সংগঠন কাউখালী ব্লাড ব্যাংক এর সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান, স্বপ্নবুনন কাউখালী উপজেলা শাখার অর্থ সম্পাদক মোঃ ইয়াছিন, যুব রেড ক্রিসেন্ট কাউখালী উপজেলার বিভাগীয় প্রধান-জনসংযোগ পরিকল্পনা বিভাগ মোঃ হৃদুয়ান হোসেন এবং জীবন কাউখালী চ্যাপটারের সদস্যগণ।


প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন আরা সুলতানা বলেন, "কাউখালী উপজেলার সকল স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে একসাথে সম্মিলিতভাবে কাজ করতে হবে। জীবনের মাধ্যমে সকল সংগঠন একসাথে হবার সুযোগ হয়েছে তাই তিনি সংগঠনটির প্রশংসা করেন। রক্তদানের মত মহতী উদ্যোগকে সামাজিক আন্দোলনে রুপ দেয়ার যে লক্ষ্যে জীবন কাজ করছেন সেটিকে আরো ব্যপ্তি ঘটানোর জন্য তাঁর উপজেলা প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা থাকবে বলে জানান তিনি। এছাড়াও জীবনের অন্যন্য কাজগুলো সম্পর্কেও তিনি নিয়মিত খোঁজ রাখেন বলে সভায় জানিয়েছেন।"


জীবনের কাউখালী চ্যাপটারের সাধারণ সম্পাদক উচাইথিন মারমা (থিন) বলেন, "জীবন সবসময় বিশ্বাস করে রক্তের বিকল্প শুধুই রক্ত। আমরা স্বেচ্ছায় রক্তদানে সবাইকে সচেতন করতে নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় শতভাগ স্বেচ্ছাসেবী রক্তদাতার মাধ্যমে রক্ত পরিসঞ্চালন নিশ্চিত করা যাবে বলে বিশ্বাস করি।"


কাউখালী উপজেলায় এবারই সর্বপ্রথম সকল স্বেচ্ছাসেবী সংগঠনের একত্রিত হয়ে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন করা হয়েছে

 

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions