শুক্রবার | ১৬ এপ্রিল, ২০২১

কাউখালী এলাকাবাসীর উদ্যোগে বিনয়াঙ্কুর বন বিহারে বিশেষ সংবর্ধনা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৫ মার্চ, ২০২১ ০৬:০৩:৫৩ | আপডেটঃ ১৬ এপ্রিল, ২০২১ ০২:০৭:৪৪  |  ৩০৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৌদ্ধধর্মীয় মহাসাধক শ্রাবক বুদ্ধ ও পরমপূজ্য আর্য্যপুরুষ পরিনির্বান প্রাপ্ত শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের দীর্ঘ লাগিত স্বপ্ন সমগ্র ত্রিপিটক গ্রন্থ বাংলা ভাষায় প্রকাশনী "ত্রিপিটক পাবলিসিং সোসাইটি" এর উপদেষ্টা ও সম্পাদনা পরিষদের উদ্যোগে সর্বপ্রথম কাউখালী এলাকাবাসীর পক্ষ থেকে রাঙামাটি ও খাগড়াছড়ি  জেলা-উপজেলার বিভিন্ন শাখা বন  বিহারের ভিক্ষুসংঘকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

আজ শুক্রবার (৫ মার্চ) সকাল থেকে বিকাল পর্যন্ত কাউখালি উপজেলার অধীনস্থ পানছড়ি গ্রামের বিনয়াঙ্কুর বন বিহারে দিনব্যাপী মহাসমারোহে ও ধর্মীয় ভাবগম্ভীর্যের সাথে এই সংবর্ধনা দেয়া হয়।

এসময় অনুষ্ঠানে মহাস্থবির-স্থবির, ভিক্ষু-শ্রমণসহ ২২০জনের অধিক উপস্থিত ছিলেন। সকালে বিনয়াঙ্কুর বন বিহারে সার্বজনীন উপাসনালয় শুভ উদ্বোধন করেন গামাঢ়ি ঢালা বন বিহারের অধ্যক্ষ  শ্রীমৎ বোধিপাল মহাস্থবির, পূজ্য বনভান্তের  মেমোরিয়াল হল শুভ উদ্বোধন করেন পরম পূজ্য বনভান্তের শিষ্যসংঘের প্রধান ও রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, ভিক্ষুসংঘের ভোজনশালা শুভ উদ্বোধন করেন পানছড়ি মনিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বশিষ্ট মহাস্থবির।

মহতি পূণ্যানুষ্ঠানে দূর-দূরান্ত থেকে  হাজারো পূণ্যার্থীর যোগ দেয়।  এতে সকল প্রাণির হিতসুখ মঙ্গলার্থে ও বিশ্ব শান্তি সমৃদ্ধি মঙ্গল কামনায় কাউখালী বিনয়াংকুর বন বিহারে বুদ্ধ পতাকা উত্তোলন, নব নির্মিত বুদ্ধমূর্তি উৎসর্গ, কৃত্রিম বোধিবৃক্ষ দান,হাতিমূর্তি দান, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, বুদ্ধপূজা, সীবলী মূর্তি দান,  শ্রদ্ধেয় বনভান্তের পূজা, বিশ্ব শান্তি প্যাগোডার উদ্দেশ্যে টাকা দান,  পিন্ড দানসহ নানাবিধ দান করা হয়।
 
সকালে প্রথমে উদ্বোধনী ধর্মীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠান শুরু হয়।
বাংলায় ভাষায় প্রথম সমগ্র ত্রিপিটক অনুবাদ ও প্রকাশে যাঁরা বুদ্ধশাসনে অসামান্য অবদান রেখেছেন  সেইসব ত্রিপিটিক অনুবাদক সম্পাদনা পরিষদের সভাপতি মধুমঙ্গল চাকমাসহ ১১জন ভিক্ষু-শ্রমণকে সংবর্ধনা প্রদান করা হয়।
 
বিশেষ সংবর্ধনা ও মহতি পূণ্যানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি বিদ্যানন্দ চাকমা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ত্রিপিটক পাবলিসিং সোসাইটির সভাপতি মধুমঙ্গল চাকমা । এসময় আরো উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা ভাইস চেয়ারম্যান অংপ্রু মার্মা, ৩নং ঘাগড়া ইউপি চেয়ারম্যান জগদীশ চাকমা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions