শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে আসবাবপত্র সমিতির অভিষেক অনুষ্ঠিত

প্রকাশঃ ০৬ ফেব্রুয়ারী, ২০২১ ০৯:১৮:৫১ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৮:১১:০০  |  ৮৯০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে আসবাবপত্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর ত্রি-বার্ষিক ৭ম ব্যবস্থাপনা পরিষদের অভিষেক অনুষ্ঠান ও সম্মননা স্মরক প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (৬ ফেব্রুয়ারী ২১) সকাল ১১টায় আসবাবপত্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড আয়োজনে রাঙামাটি শহরের পলওয়ে পার্কের সম্মেলন কক্ষে  এ অভিষেক অনুষ্ঠান ও সভা অনুষ্ঠিত হয়।

এসময় আসবাবপত্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি মো: মিজানের সভাপতিত্বে ও সদস্য লিটন দের এর সঞ্চালনায় অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

সভায় আসবাবপত্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি  মো: মিজানুর রহমান জানান, আসবাবপত্র ব্যবসায়ী শিল্পের সাথে রাঙামাটিতে বিশাল একটি জনগোষ্ঠী জড়িত।  ফার্নিচার শিল্প (আসবাবপত্র) এখন দেশের অন্যতম সম্ভাবনাময় খাত। ক্রমেই দেশীয় ফার্নিচার শিল্প সমৃদ্ধির পথে এগোচ্ছে। একসময় আমদানি করে চাহিদা পূরণ করা হলেও এখন ঘটছে তার উল্টো। বর্তমানে রাঙমাটির তৈরী ফার্নিচার স্থানীয় চাহিদা পূরণের পর রপ্তানি করা হচ্ছে দেশের বিভিন্ন জায়গায়। আসবাবপত্র শিল্পকে আন্তর্জাতিক ভাবে তুলে ধরতে হলে শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। আসবাপপত্র শিল্প শ্রমিকদের দক্ষ করে তুলতে পারলে স্থানীয় বাজার ও রপ্তানি বাণিজ্যের মাধ্যমে ফার্নিচার শিল্প দেশের জিডিপির প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। দক্ষ জনবল তৈরির মাধ্যমে যদি পরিকল্পনামাফিক ফার্নিচারশিল্প এগিয়ে নিয়ে যাওয়া যায়, তবে উৎপাদনশীলতা বাড়বে ও রপ্তানি আয় কয়েকগুণ বেড়ে যাবে। ফলে গার্মেন্টসের মতো ফার্নিচার শিল্প বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী শিল্প হিসেবে গড়ে উঠবে।

এসময় আসবাবপত্র ব্যবসায়ী জড়িত শ্রমিকদের প্রশিক্ষণের ব্যাপারে প্রয়োজনীয় গ্রহন আশ্বাস দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যা অংসুই প্রু চৌধুরী। তিনি এই খাতকে উপর গুরুত্ব আরোপ করে বলেন, সমিতির সকল সদস্যকে সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। আসবাবপত্র একটি অর্থনীতি নির্ভর খাত। এর সাথে হাজার হাজার শ্রমিকের জীবিকা নির্ভর। তাই সমিতির অর্থ সঠিকভাবে ব্যবহার করতে হবে। কোন ভাবেই আর্থিক কেলেঙ্কারিতে না জাড়ানোর পরামর্শ দেন তিনি। এসময় চেয়ারম্যান আসবাবপত্র ব্যবসায়ী সমিতির ভবন নির্মাণ ও সমিতির সকল প্রকার সমস্যা সমাধান করে দেওয়ার করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। 

এছাড়াও রাঙামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ মুছা মাতব্বর, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য বিপুল ত্রিপুরা, আসবাবপত্র ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর সাধারন সম্পাদক মো: মহিউদ্দিন পেয়ারু প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে আসবাবপত্র কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর প্রতিষ্ঠাতা ৫জন সদস্যকে সম্মাননা স্বারক প্রদান করা হয় ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে রাঙামাটি পৌরসভার বর্তমান মেয়র ও আসন্ন নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত মেয়র পদপ্রার্থী আকবর হোসেন চৌধুরী ও বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী মামুনুর রশীদ মামুন উপস্থিত ছিলেন।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions