রবিবার | ১৯ মে, ২০২৪

অপরাজিতার উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

প্রকাশঃ ১৫ অক্টোবর, ২০২০ ০৭:১১:০৪ | আপডেটঃ ১৯ মে, ২০২৪ ০৯:০৬:৫১  |  ৯০৯

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ১৫ অক্টোবর ‘Global Handwashing Day’ বা, বিশ্ব হাত ধোয়া দিবস ২০০৮ সাল থেকেই নিয়মিত এই বিশেষ দিনটিকে বিশ্ব হাত ধোয়া দিবস হিসেবে পালন করা হচ্ছে তবে এবারের পরিস্থিতি পুরোপুরি ভিন্ন কেন হাত ধোয়া জরুরি, এবছর অনেকেই সে বিষয়টি পুরোপুরি বুঝে গেছেন বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারণে এবারের হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য ‘Hand Hygiene for All’ - হ্যান্ড হাইজিন ফর অল


বিশ্ব হাত ধোয়া দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস


সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে দিবসটি পালিত হয়ে থাকে।


এই দিবসের মূল লক্ষ্য হলো- সকল সমাজে সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন, প্রচলন এর উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্বব্যাপী করোনা তান্ডবের মারাত্মক প্রভাব পড়েছে নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রায় এবং সরাসরি বাধাগ্রস্ত করছে শিশুদের মানসিক বিকাশকে। সারাদিন ঘরে আবদ্ধ থাকার ফলে তাদের মানসিক স্বাস্থ্যের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। অপরাজিতা ব্যাপারটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং বর্তমান করোনা মহামারীর মধ্যে নিয়ম মেনে নিয়মিত হাত ধোয়ার মত স্বাস্থ্যকর অভ্যাসটি শিশুদের রপ্ত করানোর জন্য মনস্থির করে। ব্যতিক্রমধর্মী আয়োজনে রাঙামাটি সদর উপজেলার ৭নং ওয়ার্ডের রসুলপুর এলাকায় স্থানীয় অর্ধশতাধিক শিশুকে সঠিক নিয়ম মেনে নিয়মিত হাত ধোয়ার কৌশল শিখায় অপরাজিতার স্বেচ্ছাসেবীরা। আজকের আয়োজনের উদ্বোধনকালে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পাবলিক কলেজের প্রভাষক আদনান পাশা সুজা, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী সংগঠন জীবনের সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি)


আদনান পাশা সুজা বর্তমান করোনা পরিস্থিতিতে ঘনঘন হাত ধোয়া, পরিষ্কার পরিচ্ছন্ন থাকার গুরত্ব নিয়ে কোমলমতি শিশুদের এবং তাদের অভিভাবকদের সচেতন করেন। এছাড়াও শিশুদের হাত ধোয়ার পাশাপাশি মাস্ক পরিধানের গুরুত্ব তুলে ধরেন সাজিদ-বিন-জাহিদ। 

অপরাজিতার সভাপতি সাইদা জান্নাত বলেন, আমরা হাত ধোয়ার অভ্যাসটা যদি এই ছোট বয়স থেকেই শিশুদের রপ্ত করাতে পারি তবে সেটি আজীবন তাদের জন্য একটি চর্চায় পরিণত হবে। শিশুদের বাড়ন্ত বয়সেই এধরনের স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলাই আমাদের উদ্দেশ্য।


সাবান দিয়ে হাত ধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাত ধোয়া অংশীদার (জিএইচপি) (আগের নাম ছিলহাত ধোয়ার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’) ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে।সেই বছর সুইডেনের স্টোকহোমে ১৫ অক্টোবর বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়। ২০০৮ সালটি স্বাস্থ্যব্যবস্থার আন্তর্জাতিক বর্ষও ছিলো। দিবসটি যেদিন প্রথমবারের মতো পালিত হয়, সেদিন বিশ্বের ৭০ টি দেশের ১২ কোটিরও বেশি শিশুসাবান দিয়ে হাত ধুয়েঅংশগ্রহণ করেছিল। তার পর থেকেই বিশ্বব্যাপী সরকার, স্কুল, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, নাগরিক সমাজ সংস্থা, এনজিও, বেসরকারী সংস্থা, ব্যক্তি উদ্দ্যেগে দিবসটি পালিত হয়ে আসছে


অপরাজিতার সদস্যরা বিশ্বাস করে, সমাজের পরিবর্তন আনতে হলে সেটার শুরুটা করা দরকার একদম ছোট বয়স থেকেই

 

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions