রবিবার | ২৫ অক্টোবর, ২০২০
২০২০-২০২১ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ড ১ম সভা অনুষ্ঠিত

“উন্নয়ন বোর্ড করোনাকালিন সময়েও পার্বত্য এলাকার উন্নয়নে সম্মুখ যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছে” : নববিক্রম কিশোর ত্রিপুরা

প্রকাশঃ ১৬ অগাস্ট, ২০২০ ০৬:৪১:২৩ | আপডেটঃ ২৫ অক্টোবর, ২০২০ ০৪:২২:৫০  |  ৩৫০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড “পরিচালনা বোর্ড” এর ২০২০-২০২১ অর্থবছরের ১ম সভা বেলা ১১টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড রাঙামাটির প্রধান কার্যালয়স্থ কর্ণফুলী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।  সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের  চেয়ারম্যান  নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।

সভার আলোচ্য বিষয় ছিল গত ২১ জুন, ২০২০ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত বোর্ড সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন এবং গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা, ২০১৯-২০২০ অর্থ বছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের জুন ২০২০ পর্যন্ত সময়ে অগ্রগতি পর্যালোচনা, ২০২০-২০২১ অর্থ বছরে উন্নয়ন সহায়তা কোড নং-২২১০০১১০০ ও ২২১০০০৯০০ এর প্রকল্প বাছাই ও অনুমোদন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের হালনাগাদ সাংগঠনিক কাঠামো অনুমোদন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তহবিল সংক্রান্ত প্রস্তাবিত বাজেট ২০২০-২০২১ অনুমোদন এবং বিবিধ আলোচনা।

সভাপতির অনুমতিক্রমে সভা সঞ্চালনা করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য সচিব ও সদস্য প্রশাসন আশীষ কুমার বড়ুয়া (যুগ্মসচিব)। সভা শুরুতে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অতঃপর তিনি বিগত বোর্ড সভার কার্যবিবরণী পাঠ ও অগ্রগতি পর্যালোচনা করেন। বিগত সভার কার্যবিবরণীতে উল্লেখযোগ্য কোন পরিবর্তন না থাকায় তা দৃঢ়ীকরণ করা হয়। পরবর্তীতে ২০১৯-২০২০ অর্থবছরে জুন ২০২০খ্রিঃ পর্যন্ত  সময়ে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প/স্কিমের সার্বিক কর্মকান্ডের অগ্রগতি বিষয়ে উপস্থাপন করেন জনাব মোহাম্মদ হারুন-অর-রশীদ (উপসচিব),সদস্য বাস্তবায়ন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

সভাপতি করোনাকালিন সময়েও প্রকল্পের সার্বিক কার্যক্রমের অগ্রগতি ও বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী উপলক্ষে গৃহীত বৃক্ষরোপন কর্মসূচি সফল বাস্তবায়ন নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড করোনাকালিন সময়েও পার্বত্য জনপদের উন্নয়নে সম্মুখ যোদ্ধা হিসেবে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জেটিঘাট নির্মান, তিন পার্বত্য জেলায় হেডম্যান কার্যালয় নির্মাণ ও পাড়াকেন্দ্র স্থায়ী অবকাঠামো নির্মাণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তহবিল বাজেট ২০২০-২০২১ অনুমোদন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তা কোড নং-২২১০০০৯০০ এর আওতায় প্রকল্প বাছাই নিয়ে দিক নির্দেশনা প্রদান করেন এবং কোড নং-২২১০০১১০০ এর আওতায় প্রকল্প/স্কিমের বাছাইকৃত তালিকা ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাংগঠিক কাঠামো চূড়ান্ত অনুমোদন দেন।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস তিন পার্বত্য জেলার সুপেয় পানির অভাব নিয়ে এক প্রশ্নের জবাবে সভাপতি বলেন পানির সমস্যা সারা বিশ^ ব্যাপী। এ সমস্যাগুলো চিহ্নিত করার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন গবেষণা প্রতিষ্ঠানCenter for Environmental and Geographic Information Services (CEGIS) Gi mv‡_ ‘Identification and Revitalization of Water Sources/ Springs for Sustainable Water Resources Management of CHT’ ’ শীর্ষক বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ভবিষ্যতে পার্বত্যবাসী এর সুফল শীঘ্রই ভোগ করতে পারবে বলে জানান। এছাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মুজিববর্ষ উপলক্ষে গৃহীত বিভিন্ন কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান  মোঃ নূরুল আলম নিজামী (অতিঃসচিব), সদস্য সচবি ও সদস্য প্রশাসন আশীষ কুমার বড়ুয়া (যুগ্মসচিব), ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচিব), সদস্য পরিকল্পনা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,  এ কে এম মামুনুর রশিদ, জেলা প্রশাসক রাঙামাটি,  প্রতাপ চন্দ্র বিশ্বাস, জেলা প্রশাসক খাগড়াছড়ি, সদস্য-বাস্তবায়ন  মোহাম্মদ হারুন-অর-রশীদ (উপসচিব),পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,  মোহাঃ আশরাফুল ইসলাম মুখ্য নির্বাহী কর্মকর্তা, রাঙামাটি জেলা পরিষদ, টিটন খীসা নির্বাহী কর্মকর্তা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ, সিংইয়ং ম্রো, সদস্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ,  মোঃ আবদুল আজিজ প্রকল্প পরিচালক, বান্দরবান পার্বত্য জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প বান্দরবান,  মোঃ শফিকুল ইসলাম প্রকল্প পরিচালক, কমলা ও মিশ্র ফসল চাষ প্রকল্প রাঙামাটি, মোঃ মুজিবুল আলম নির্বাহী প্রকৌশলী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটি, মংছেনলাইন রাখাইন (উপসচিব), পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, নির্বাহী প্রকৌশলী (ভাঃপ্রাঃ), বান্দরবানসহ বোর্ডের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions