শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪
"বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ)" এর

নজরুলের সাহিত্য কর্মের উপর আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশঃ ০৪ জুন, ২০১৮ ১০:৩৯:৪৪ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০২:০৮:০৪  |  ৮১০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। "বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ)" পার্বত্য চট্টগ্রাম অঞ্চল শাখার "জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্ম বিষয়ক আলোচনা, ইফতার মাহফিল ও সাহিত্য আড্ডা" সম্পন্ন হয়েছে।

বান্দরবানের হোটেল দি প্যারাডাইজ কনফারেন্স হলে রোববার গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী, বাসাসপ কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও পরিচালক (সংস্কৃতি) কবি প্রকাশ বড়–য়ার সঞ্চালনায় এবং বাসাসপ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সমন্বয়ক শিল্পকলা ও শিশু একাডেমির সংগীত প্রশিক্ষক কণ্ঠশিল্পী জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য কবি সিং ইয়ং ¤্রাে।

অনুষ্ঠানে প্রধান আলোচকের আলোচনা উপস্থাপন করেছেন বাসাসপ উপদেষ্টা পরিষদের সদস্য ও কাচালং গ্রুপের সিইও কবি শাহ মোহাম্মদ নিয়ামত উল¬াহ। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাসাসপ কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক কবি ও কথাসাহিত্যিক মুহাম্মদ ইয়াকুব।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বান্দরবান জেলা প্রেসক্লাবের সভাপতি ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাচ্চু, আন্তর্জাতিক কবি পরিষদ (আকপ) এর সাধারণ সম্পাদক কবি ও সংগঠক সাজীব চৌধুরী,  জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি, প্রবীণ কবি আমিনুর রহমান প্রামাণিক, সমুজ্জল সুবাতাস লিটলম্যাগ সম্পাদক কবি চৌধুরী বাবুল বড়–য়া, বিশিষ্ঠ কণ্ঠশিল্পী থোয়াইচিং প্রু নিলু, শিল্প ও সাহিত্যানুরাগী মফিজুল ইসলাম মামুন। বান্দরবান জেলা কারাগারের জেলার ও বাসাসপ পরিচালক কবি রিজিয়া বেগমের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের সিনিয়র শিক্ষক মোহাম্মদ ইয়াকুব।
এছাড়াও অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্ম বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশগ্রহণ করেন কবি নাছির আহমেদ, শিল্পী সুবিমল দাশ শিমুল, বাংলাদেশ শিশু একাডেমির শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি, বেতার শিল্পী দিলিপ কুমার নাথ, মোহনা টেলিভিশন ও দৈনিক গিরির্দপণ পত্রিকার বান্দরবান প্রতিনিধি রাহুল বড়–য়া ছোটন ও দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও দি এশিয়ান এইজ পত্রিকার বান্দরবান জেলা প্রতিনিধি মোঃ ইয়াছিনুল হাকিম চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে নজরুল সংগীত, হামদ ও নাত পরিবেশন করেন শিশু শিল্পী সুমাইয়া আক্তার, হুমায়ারা আজিজ বৃষ্টি, পাইজা ওসমান তুষ্টি প্রমূখ।
নজরুলের সাহিত্যকর্ম বিষয়ক আলোচনা অনুষ্ঠানটি নিয়ে পার্বত্য চট্টগ্রামের সাহিত্য সচেতন গোষ্ঠী পূর্ব হতেই উন্মুখ ছিলেন। জনপ্রিয় দৈনিক গিরিদর্পণ সহ স্থানীয় দৈনিক পত্রিকা গুলো অনুষ্ঠানের পূর্ব সংবাদ পরিবেশন করেছে।
অনুষ্ঠানে বক্তারা নজরুলের সাহিত্যকর্মে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং বাসাসপ এর এমন উদ্যোগকে স্বাগত জানান। বক্তারা সাম্য, দ্রোহ ও মানবতার কবি নজরুলের সাহিত্যকর্ম ও চেতনাকে যথাযথ লালন ও পালনের জোর দাবি জানান।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions