রবিবার | ২৩ ফেব্রুয়ারী, ২০২০

বান্দরবানে বারি সরিষা ১৭ এর মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশঃ ২৯ জানুয়ারী, ২০২০ ১০:৫৫:৪৭ | আপডেটঃ ২৩ ফেব্রুয়ারী, ২০২০ ১২:০৫:৪০  |  ২২৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সদর উপজেলার রেইছা সাতকমল পাড়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সদর, উপজেলা কৃষি অফিস কর্তৃক রাজস্ব খাতের অর্থায়নে বারি সরিষা ১৭ জাতের ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। জাতটি এ এলাকায় সর্বপ্রথম আবাদ হয়। উপজেলা কৃষি অফিস কর্তৃক প্রদত্ত ৩৩শতক জমিতে বারি সরিষা ১৭ এর প্রদর্শনী স্থাপন করা হয়। প্রদর্শনী প্রাপ্ত কৃষক চন্দ্র জয় তঞ্চগ্যা বলেন নতুন জাতটির ফলন, বৃদ্ধি দেখে তিনি খুবই খুশি এবং আগামীতে তিনি এ জাতটির আবাদ করবেন।

মাঠ দিবসে প্রধান অতিথি সদর উপজেলা কৃষি অফিসার মো: ওমর ফারুক বলেন, জাতটি নতুন এবং হেক্টর প্রতি ফলন ১.৫ - ২ মেঃটন। জীবনকাল ৮৫-৯০ দিন। আউশ এবং বোরো ধানের আবাদের মাঝে এ জাতটি আবাদ করলে ফলন বেশি পাওয়া যায় এবং জমি ব্যবহারের ঘনত্বও বাড়বে।

সরিষার এ জাতের তেলের পরিমান ৪২%  বেশি এবং পুষ্টিমানও বেশি, শস্যের বহুমুখীকরণ ও নতুন জাতের সম্প্রসারণ করায় ছিল প্রদর্শনীর উদ্দ্যেশ্য। তিনি আরো বলেন  আগামীবার সংরক্ষিত বীজ হতে আরো ১০ জন কৃষক এ জাতটির আবাদ করবেন যেন জাতটি দ্রুত সম্প্রসারণ হয়।   এসময় সাবেক চেয়ারম্যান জলেক কান্তি তঞ্চগ্যাসহ উপসহকারী কৃষি কর্মকর্তা অংক্যনু মার্মা ও রেজাউল করিমসহ প্রায় ১০০ জন কৃষক কৃষাণী উপস্থিত ছিলেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions