শনিবার | ১৮ জানুয়ারী, ২০২০

বান্দরবানে অবৈধ ইট ভাটা স্থাপনের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশঃ ০৮ ডিসেম্বর, ২০১৯ ০৬:২৫:৫৮ | আপডেটঃ ১৮ জানুয়ারী, ২০২০ ০৪:০৩:২০  |  ২৫৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “তাজিংডং রক্ষা করি,পরিবেশকে বাঁচাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানের থানচি উপজেলার তাজিংডং পাাহাড়ের পাদদেশে প্রাতা পাড়াবাসীর চাষের জমি দখল করে অবৈধ ইটভাটা স্থাপনের প্রক্রিয়া বন্ধ করার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের আয়োজনে বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এই  মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন,বান্দরবান জেলায় ইটভাটার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই ইটভাটার কারণে জনস্বাস্থ্যের ক্ষতি হচ্ছে,পাশাপাশি জীববৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশের জন্য হুমকি হয়ে দাড়াচ্ছে এই ইটভাটা।

এসময় বক্তারা বান্দরবানের থানচি উপজেলার তাজিংডং পাাহাড়ের পাদদেশে প্রাতা পাড়াবাসীর চাষের জমি দখল করে অবৈধ ইটভাটা স্থাপনের প্রক্রিয়া বন্ধ করার জন্য সরকারের কাছে দাবী জানান। এসময় বক্তারা আরো বলেন, বান্দরবানের অনুমোদনবিহীন ইটভাটা বন্ধ করতে হবে এবং পাহাড়ের প্রকৃতি ও পরিবেশ বিনষ্ট করে নির্মাণাধীন সকল ইটভাটা বন্ধে প্রশাসন ও সুশীল সমাজের অরো কার্যকরী ভুমিকা দেখাতে হবে।

এসময় বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের বান্দরবান জেলা কমিটির আহবায়ক জুয়াম লিয়ান আমলাই বলেন, থানচি উপজেলার প্রাতা পাড়ায় ২৩ পরিবারের প্রায় ১ শত ১৮জন মানুষের বসবাস। এই পাড়ার পাশেই বাকতøাই ও সিমপ্লাপিং নামে দুটি পাড়া রয়েছে। এলাকাবাসীর সুপেয় পানির উৎস,দৈনন্দিন কাজ ও কৃষিকাজের জন্য একমাত্র পানির উৎস এই ঝিড়ি পাড়াটির পাশেই রয়েছে। কিন্তু দু:খজনক হলে ও সত্যি যে এই ঝিড়িটির পাশেই নতুন করে গড়ে ওঠছে পরিবেশ বিধংসী ইটভাটা।

এসময় পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের বান্দরবান জেলা কমিটির আহবায়ক জুয়াম লিয়ান আমলাই আরো বলেন, এই পাড়ার চারিদিকে রয়েছে প্রাকৃতিক বন,কিন্তু এই ইটভাটা পুরোদমে চালু হলে এখানে আর গাছ থাকবে না ,থাকবে না পানি। এসময় তিনি অবিলম্বে এই ইটভাটা বন্ধ করার জন্য প্রশাসনের কাছে জোর আবেদন জানান।

মানববন্ধনে উপস্থিত থেকে এসময় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের বান্দরবান জেলা কমিটির আহবায়ক জুয়াম লিয়ান আমলাই,বম স্টুডেন্টস এসোসিয়েশনের হালু ইলুই বম,বাংলাদেশ তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস ওয়েলফেয়ার ফোরামের নেত্রী জেমি তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের নেতা সমীরণ ত্রিপুরাসহ পার্বত্য চট্টগ্রাম সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের প্রায় দুই শতাধিক সদস্য।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions