মঙ্গলবার | ১৬ জুলাই, ২০১৯
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যেগে বিনামূল্যে

সদর ও বরকল উপজেলার বাগান চাষীদের মাঝে ফলজ চারা বিতরণ

প্রকাশঃ ০২ জুলাই, ২০১৯ ১০:২৯:৩৩ | আপডেটঃ ১৫ জুলাই, ২০১৯ ০৯:১২:৫৩  |  ৮৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বরকল ও সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের বাগান চাষীদের মাঝে বিনামূল্যে ফলজ চারা বিতরণ করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। মঙ্গলবার (২জুলাই) সকালে শহরের ফিসারী বাঁধের মগদ্বেশ^রী মন্দির প্রাঙ্গণে বরকল উপজেলার সদর ও সুবলং ইউনিয়নের চাষীদের মাঝে চারা বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া ও বিশেষ অতিথি হিসেবে পরষিদের প্রাক্তন সদস্য সবির কুমার চাকমা, ৪নং ভুষনছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন’সহ বরকল উপজেলার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অন্যদিকে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বিশ্রামাগার প্রাঙ্গণে সদর উপজেলার ৬টি ইউনিয়নের চাষীদের মাঝে চারা বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা ও সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান (মহিলা) নাসরিন ইসলাম’সহ বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

বিতরনকালে বক্তরা বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি পুষ্টির চাহিদা মেটাতে ফলজ চারাগাছ লাগানোর বিকল্প নেই। গাছ আমাদের পরম বন্ধু, গাছ আমাদের অক্সিজেনের পাশাপাশি অর্থ উর্পাজনের পথ বের করে দেয়। তাই পরিষদের পক্ষ থেকে এসব চারা বাগান চাষীদের মাঝে বিতরণ করা হচ্ছে। যাতে তারা পরিবেশ রক্ষার পাশাপাশি সাবলম্বী হতে পারে।

বক্তরা বাগান চাষীদের উদ্দ্যেশে বলেন,  যে সকল চারাগাছগুলো জেলা পরিষদ থেকে আপনাদের বিনামূলে বিতরণ করা হচ্ছে সেগুলো আধুনিক পদ্ধতিতে রোপণ ও পরিচর্যা করলে ভবিষ্যতে আর্থিক স্বচ্ছলতা অবশ্যই আসবে। বক্তরা বলেন, ফলের গাছ আমাদের পুষ্টির চাহিদা পূরণ করে। গাছ থেকে আমরা যে অক্সিজেন পাই, তা দিয়ে মানব সমাজ বেঁচে থাকার একমাত্র গাছগুলো। চারাগাছ গুলোকে আধুনিক পদ্ধতিতে রোপন ও পরিচর্যা করারও পরার্মশ দেন কৃষকদের।
পরে অতিথিরা বরকল উপজেলার সদর ও সুবলং ইউনিয়ন এবং রাঙামাটি সদর উপজেলার ৬টি ইউনিয়ন তথা জীপতলি, মগবান, বালুখালী, বন্দুকভাঙ্গা, সাপছড়ি ও কুতুকছড়ির এলাকার মোট ৮টি ইউনিয়নের ১৪৪জন চাষীদের মাঝে ৫০টি করে  মোট৪০০টি আম ও লিচু চারা বিতরণ করেন।

উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions