মঙ্গলবার | ১৯ মার্চ, ২০২৪

রাত পোহালেই খুশির ঈদ

প্রকাশঃ ০৪ জুন, ২০১৯ ০৩:০৯:৫০ | আপডেটঃ ১৮ মার্চ, ২০২৪ ০৫:৪২:৩৯  |  ২৬৯২
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ/ তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ/ তোর সোনাদানা, বালাখানা সব রাহে লিল্লাহ/ দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিঁদ/ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ/ আজ পড়বি ঈদের নামাজ রে মন সেই সে ঈদগাহে/ যে ময়দানে সব গাজী মুসলিম হয়েছে শহীদ/ ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ... কাল পবিত্র ঈদুল ফিতর, বুধবার  সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

পবিত্র কোরআন নাজিল ও মাগফিরাতের মাস রমজান শেষে ঈদের চাঁদ দেখামাত্র ছোট-বড়, ধনী-গরিব প্রতিটি মুসলমানের হৃদয়ে বইবে আনন্দের ঝরনাধারা। ঈদের দিন সকালে ধনী-গরিব নির্বিশেষে সব মুসলমান এক কাতারে ঈদের নামাজ আদায় শেষে কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় করবেন। কোলাকুলি আর ফিরনি সেমাই খাওয়ার ধুম থেকে বাদ যাবে না কেউই।

ইতোমধ্যে সবাই ঈদের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন। কিনেছেন জামাকাপড়সহ পছন্দের নানা জিনিস। বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনদের মাঝে বিভিন্ন উপহারসামগ্রী বিতরণ করছেন। পাশাপাশি ঈদ কার্ডে মনের কথা লিখে প্রিয়জনকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছেন অনেকেই। অন্যদিকে ঈদ যতই কাছে আসছে মোবাইল ফোন খরচ ততই বাড়ছে। আর মোবাইল কোম্পানিগুলোও ঈদ উপলক্ষে বিভিন্ন সুযোগ-সুবিধার কথা ঘোষণা করছে। এসব সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এখন ব্যস্ত সবাই। মোবাইল থেকে কলের পাশাপাশি এস এম এস ও বিভিন্ন লগো পাঠিয়ে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রস্তুতি নিচ্ছে অনেকেই। এসবের পাশাপাশি ইমেইলের মাধ্যমেও ঈদের শুভেচ্ছা বিনিময় করছে অনেকে।

প্রিয় নবী হজরত মোহাম্মদ (সা.)-এর মদিনাতে হিজরতের অব্যবহিত পরই সংযম আর আনন্দের প্রতীক পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতর উৎসব শুরু হয়। সৃষ্টি হয় সংযম আর সমপ্রীতির বৈষম্যমুক্ত এক নতুন মূল্যবোধের। প্রিয় নবী হজরত মোহাম্মদ (সা.) বলেছেন, 'চাঁদ দেখে রোজা পালন এবং চাঁদ দেখে ঈদ উদযাপন করবে।

জাতীয় চাঁদ দেখা কমিটি প্রথমে চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরের ঘোষণা, পরে রাত ১১টায় আবারো কমিটি কাল বুধবার পবিত্র ঈদুল ফিতর পালন করার ঘোষণা দেয়।

 
পার্বত্য চট্টগ্রামের মানুষের মাঝেও লেগেছে ঈদের আনন্দ। ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের বিঝু উৎসবের মত মুসলামানদের ঈদ উৎসব ও পাহাড়ী বাঙালীর মিলন মেলায় পরিণত হয়। পবিত্র ঈদুল ফিতর জাতি ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্য শান্তি সম্প্রীতি বয়ে আনবে এমনটা প্রত্যাশা সবার কাছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পাহাড়ের জনপ্রিয় অনলাইন সিএইচটি টুডে ডট কম পরিবারের পক্ষ থেকে পাঠক,লেখক, বিজ্ঞাপনদাতা, কলা কৌসুলীসহ সকলকে জানাই ঈদ মোবারক ও ঈদের শুভেচ্ছা ।


 
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions