রবিবার | ০৫ মে, ২০২৪
একযোগে সিরিজ বোমা হামলার ঘটনায় ১৬আসামীর মধ্যে

খাগড়াছড়িতে জেএমবির ১৫জনকে যাবজ্জীবন কারাদন্ড, ১জনকে বেকসুর খালাস

প্রকাশঃ ২৩ এপ্রিল, ২০১৮ ১১:৫৩:৩৫ | আপডেটঃ ০২ মে, ২০২৪ ০৩:২৬:০৫  |  ৬২৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি।  খাগড়াছড়িতে জেএমবির তিনটি স্থানে একযোগে সিরিজ বোমা হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় দীর্ঘ ১৩ বছর পর ১৬ আসামীর মধ্যে ১৫জনকে যাবজ্জীবন কারাদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা করা হয়েছে। অপর একজনকে বেকসুর খালাস দেয়া হয়েছে।
আজ সোমবার বিকেল ৪টায় খাগড়াছড়ির জেলা ও দায়রা জজ এবং বিশেষ ট্রাইবুনালের বিচারক রতেœশ্বর ভট্টাচার্য এ আদেশ দেন।
খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর(পিপি) এডভোকেট বিধান কানুনগো জানান, ২০০৫ সালের ১৭ আগস্ট খাগড়াছড়ির বিভিন্ন স্থানে জেএমবি’র সিরিজ বোমা হামলার ঘটনায় সদর থানায় জিআর ১৯৩/০৫ দায়ের করা হয়। এই মামলার ১৬ আসামীর বিরূদ্ধে চার্জশীট দেওয়া হয় ৬ মার্চ ২০০৬ সালে। এই মামলায় বাদী, তদন্তকারী কর্মকর্তাসহ সর্বমোট ১৫জন সাক্ষী সাক্ষ্য দেন। ৯জন আসামী ১৬৪ ধারায় জবানবন্দী এবং ৭জন মামলা চলাকালে দোষ স্বীকার করে। মামলায় রাষ্টপক্ষ ৪৪জন সাক্ষীর মধ্যে ম্যাজিষ্ট্রেটসহ ১৫জন সাক্ষ্য দিয়েছেন।
 রায়ের পর্যবেক্ষনে উল্লেখ করা হয়, ৯ আসামীর ১৬৪ ধারায় জবানবন্দী,৭জনের দোষ স্বীকারোক্তি এবং স্বাক্ষীদের স্বাক্ষ্যপ্রমানের ভিত্তিতে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় ১৬ আসামীর মধ্যে পালাতক বেলাল হোসেনসহ ১৫ জনের বিরুদ্ধে ১৯০৮ সনের বিস্ফোরক আইনের ৩,৪ ও ৬ধারায়  দন্ডিত করা হয়। এর মধ্যে বিস্ফোরক আইনের ৩ ধারায় বিস্ফোরণ ঘটিয়ে জানমালের ক্ষতি ও ৬ ধারায় সহায়তার জন্য প্রত্যেককে যাবতজ্জীবন কারান্ড, ২০হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদন্ড,  ৪ ধারায়  বিষ্ফোরক প্রস্তুত ও মওজুদের জন্য ১০বছরের কারাদন্ডে দন্ডিত করা হয় । উভয় ধারার সাজা একত্রে চলিবে।
 অভিযোগ প্রমানিত না হওয়ায় আবুল কালাম আজাদকে বেকসুর খালাস দেয়া হয়।
 রায়ে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রপক্ষের কৌশলী (পিপি) এডভোকেট বিধান কানুগো।
উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের বিভিন্ন জেলার সাথে একযোগে খাগড়াছড়ির মুক্তমঞ্চ, আদালত প্রাঙ্গণ ও হাসপাতাল এলাকায় সিরিজি বোমা হামলা চালায় জেএমবি।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions