শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর পূর্তিতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আলোচনা সভা

চুক্তি বাস্তবায়ন বাঁধাগ্রস্ত করতে একটি মহল উঠে পড়ে লেগেছে : ফিরোজা বেগম চিনু এমপি

প্রকাশঃ ০২ ডিসেম্বর, ২০১৮ ০৭:৪৪:৫১ | আপডেটঃ ১৩ এপ্রিল, ২০২৪ ০৫:২০:৪৫  |  ৯৯৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে রবিবার (২ ডিসেম্বর) সকালে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল, ডিজিএফআই এর অধিনায়ক কর্ণেল মোঃ সামছুল আলম, রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃ কর্ণেল মোহাম্মদ রেদওয়ানুল ইসলাম, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মোঃ জানে আলম এবং সাধন মণি চাকমা, সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, রাঙামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে বক্তব্য রাখেন।

সভায় স্বাগত বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যার স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর আওয়ামী লীগ সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে অনেকগুলো ধারা বাস্তবায়ন হয়েছে এবং বাকীগুলো বাস্তবায়নের প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, সরকারের এই চুক্তি বাস্তবায়নে বাঁধাগ্রস্ত করতে একটি মহল উঠে পড়ে লেগেছে। কারণ এই চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন হলে পাহাড়ের নিরীহ মানুষদের বিরুদ্ধে চাঁদাবাজি ও অস্ত্রবাজি তারা করতে পারবেনা। অবৈধ অস্ত্র ছেড়ে এই সুন্দর নৈসর্গিক সম্ভাবনাময় পার্বত্য জেলাকে পর্যটনখ্যাত করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

সভাপতির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পার্বত্যবাসীর কথা চিন্তা করে পাহাড়ে স্থায়ী সমাধানের লক্ষে এই পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষর করেছিল। এই মহান চুক্তির ধারাগুলো তিনি আন্তরিকতার সাথে বাস্তবায়ন করছেন। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী পাহাড়ের মানুষের ভাগ্য উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিচ্ছে এবং তা বাস্তবায়ন করছেন। সরকারের চুক্তি ও উন্নয়নে বাধাগ্রস্ত না করে সকলকে সহযোগিতার হাত বাড়ানোর জন্য তিনি আহ্বান জানান।   

আলোচনাসভার আগে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বেলুন ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অতিথিরা।   

চুক্তির ২১বছর বর্ষপূর্তি উপলক্ষে অদ্য (রোববার) সন্ধ্যায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও সেনা রিজিয়ন এর আয়োজনে রাঙামাটি চিংহ্লা মং মারি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে সম্প্রীতি কনসার্ট।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions