শনিবার | ০৪ মে, ২০২৪

ফুল নিবেদন করে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিঝু ও বিষু উৎসব শুরু

প্রকাশঃ ১২ এপ্রিল, ২০২৪ ০৫:৩০:৪৩ | আপডেটঃ ০৪ মে, ২০২৪ ০২:৪১:৪৮  |  ১৯০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানে শুরু হয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্টিদের সবচেয়ে বড় সামাজিক উৎসব।
শুক্রবার (১২ এপ্রিল) ভোরে বান্দরবানের সাংগু নদীতে ফুল বির্সজনের মাধ্যমে বান্দরবানে চাকমা সম্প্রদায়ের  বিঝু ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব শুরু হয়।

বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে বছরের শেষ দুদিন ও বাংলা নব বর্ষের প্রথম দিন চাকমারা ফুল বিঝু , মূল বিঝু ও গজ্জ্যাপজ্জ্যা এই তিন দিন বিঝু পালন করে থাকে। আগামীকাল মুল অনুষ্টান চাকমাদের ঘরে ঘরে হরেক রকমের মিশ্রনে পাজন রান্না করে পরিবেশন করা হবে, নতুন কাপড় পরিধান করে দলবেঁধে পুরো গ্রাম ঘুরে বেড়াবে তরুণ তরুণীরা। তাছাড়া সাধ্য অনুসারে ঘরে ঘরে বিভিন্ন রকমের পিঠা তৈরী করে বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী,আত্মীয়-স্বজন এমনকি কারোর সাথে অতীতে বৈরিতা বা ঝগড়া, মনোমালিন্য থাকলেও এদিন সবাই ভুলে গিয়ে একে অপরকে ক্ষমা করে দিয়ে নিজের বাড়ীতে নিমন্ত্রণ করে পিঠাসহ হরেকরকম খাবার পরিবেশন করবে।

১২এপ্রিল (বৃহস্পতিবার) সকালে বান্দরবানের সাংগু নদীতে ক্ষুদ্র নৃ-গোষ্টির চাকমা ও তংচঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুনীরা পানিতে ফুল বিসর্জন করে শুরু করে উৎসবের। এসময় বিভিন্ন পাড়া ও গ্রামের তংচঙ্গ্যা সম্প্রদায়ের যুবক-যুবতীরা একত্রিত হয়ে পানিতে ফুল বির্সজন দিয়ে পুরাতন গøানি মুছে ফেলে নতুন বছরকে স্বাগত জানায়।

এসময় চাকমা ও তঞ্চঙ্গ্যা কিশোর-কিশোরী, নর-নারী ও শিশুরা নতুন কাপড় পরিধান করে ফুল নিয়ে জল দেবতাকে পূজা করে এবং পুরাতন সকল দু:খ মুছে ফেলে আগামীদিনের অনাবিল সুখ শান্তির কামনা করে।

তিন পার্বত্য জেলা বিশেষ করে বান্দরবান পার্বত্য জেলায় বাঙালী ছাড়াও ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্টির বসবাস রয়েছে যা দেশের অন্য কোন জেলায় নেই। ১১জাতি স্বত্তার নানা বৈচিত্রময় জীবনধারা, নানা সংস্কৃতির সম্মিলন উৎসবে ভিন্ন মাত্রা যোগ করে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions