রবিবার | ১৯ মে, ২০২৪

পাহাড়ের আইনশৃঙ্খলা রক্ষায় এপিবিএন ব্যাটালিয়নের কার্যক্রম শুরু

প্রকাশঃ ০১ জুলাই, ২০২২ ০৯:৩৪:০৭ | আপডেটঃ ১৭ মে, ২০২৪ ১২:০৪:১৭  |  ১৩৩২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সাম্প্রতিক সময়ে পাহাড়ের আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়া এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক তিন পার্বত্য জেলায় ৩টি আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) কার্যক্রম শুরুর অংশ হিসাবে রাঙামাটি শহরে আজ শুক্রবার সকাল থেকে পুলিশের এপিবিএন ব্যাটালিয়ন কার্যক্রম শুরু করেছে।

বিগত কয়েক বছর ধরে পাহাড়ে আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি ও ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নেতা কর্মীদের গুলি করে হত্যা , গুম ও সেনা সদস্য হত্যা করাসহ আঞ্চলিক দলগুলোর সন্ত্রাসী কর্মকান্ড বেড়ে যায়। ১৯৯৭ সনের ২রা ডিসম্বের পার্বত্য শান্তি চুক্তি অনুযায়ী তৎকালীন শান্তিবাহিনীর সদস্যরা অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসলেও সে সময় চুক্তির বিরোধীতা করে স্বায়ত্বশাসনের দাবিতে  ইউপিডিএফ’ র জন্ম। এরপর মুল দলগুলো ভেঙ্গে আরো ২টি দল হয়। মোট ৪টি আঞ্চলিক দল থাকলেও নামে বেনামে এখন ১০//১১টি আঞ্চলিক দল পাহাড়ে আধিপত্যে বিস্তারের জন্য খুন, অপহরন , পাল্টা অপহরন , চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে। সর্বশেষ বিলাইছড়িতে ত্রিপুরা জনগোষ্ঠীর ৩জনকে ১ শিশুকে গুলি করে আহত ও ২৫জুন রাজস্থলীতে একজনকে গুলি করে হত্যা করা হয়। একের পর এক সন্ত্রাসী কর্মকান্ডে পাহাড় আবারো অশান্ত হয়ে উঠছে। 

একের পর এক হতাহতের ঘটনায় স্থানীয় জনপ্রতিনিধিসহ সাধারন মানুষের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী গত আড়াই বছর ধরে রাঙামাটিসহ পার্বত্য তিন জেলার জনপ্রতিনিধি, হেডম্যান কার্বারীসহ বিভিন্ন মহলের সাথে বৈঠক করেন। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সরকারের উচ্চ পর্যায়ে বৈঠক হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পাহাড়ে আইন শৃঙ্খলা রক্ষায় পার্বত্য চুক্তি অনুযায়ী চলে আসা সেনাবাহিনীর পরিত্যক্ত অস্থায়ী ক্যাম্পগুলোতে পুলিশ মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার।  সম্প্রতি গত ২৬ মে ২০২২ইং তারিখে রাঙামাটিতে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তিন পার্বত্য জেলায় তিনটি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ব্যাটালিয়ন এবং একটি ডিআইজি অফিসের উদ্বোধন করেন। এসময় তিন পার্বত্য জেলায় ৩০টি অস্থায়ী ক্যাম্প বসানোর কথা তিনি জানান।

এরমধ্যে রাঙামাটিতে ১৮ এপিবিএন ব্যাটালিয়নের হেডকোয়ার্টাস, বান্দরবানে ১৯ এপিবিএন ব্যাটালিয়নের হেডকোয়ার্টাস এবং খাগড়াছড়িতে ২০ এপিবিএন ব্যাটালিয়নের হেডকোয়ার্টাস স্থাপন করা হবে। এসব ব্যাটালিয়নের সমন্বয়ের জন্য একজন ডিআইজি থাকবেন, তার কার্যালয় থাকবে রাঙামাটি। এর আগে গত ১৭ মে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো: আখতার হোসেনের সভাপতিত্বে এসংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। এতে ভবনের জায়গা অধিগ্রহণ, জনবল ও পদসৃজন, ভৌত অবকাঠামো স্থাপন, প্রয়োজনীয় সংখ্যাক যানবাহনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

জনবল নিয়োগসহ প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন না হওয়া পর্যন্ত রাঙামাটিতে এপিবিএন ব্যাটালিয়ন ১ নিরাপত্তার দায়িত্ব পালন করবে। 

রাঙামাটি পুলিশের ১ এপিবিএন ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার ফজলুর করিম জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে আইনশৃঙ্খলা রক্ষায় আমরা টইল শুরু করেছি। আপাদত: ২টি টইল দল শহর এলাকায় কাজ করবে। জনবল এবং প্রয়োজনীয় গাড়িসহ আনুষাঙ্গিক জিনিসপত্র পাওয়ার পর পুরোদমে  কাজ শুরু হবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions