শুক্রবার | ২১ সেপ্টেম্বর, ২০১৮
বান্দরবানে

শেষ হল দুইদিন ব্যাপী তুলা চাষ উন্নয়ন প্রশিক্ষন কর্মশালা

প্রকাশঃ ০৮ এপ্রিল, ২০১৮ ০৮:৪৮:১৪ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০১:১৮:০৮  |  ১৪৬

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। তিন পার্বত্য জেলায় তুলা চাষের উন্নয়ন, সম্ভাবনা ও অগ্রগতি বিষয় নিয়ে বান্দরবানে অনুষ্ঠিত হল দুইদিন ব্যাপী আঞ্চলিক কর্মশালা। বান্দরবান তুলা উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান সদরের বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের হলরুমে শনিবার সকালে এই দুইদিনব্যাপী এই আঞ্চলিক কর্মশালা শুরু হয়।

উদ্বোধনী অনুষ্টানে জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের সদর দপ্তরের নির্বাহী পরিচালক ড. মো: ফরিদ উদ্দিন।

এসময় কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য থোয়াইহ্লা মং মারমা, তুলা উন্নয়ন বোর্ড চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ পরিচালক মো: নাসির উদ্দিন আহম্মেদ, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো: আলমগীর হোসেন মৃধা, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান সদর ইউনিট কটন ইউনিট অফিসার মো: শফিকুল ইসলাম, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মার্মাসহ প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।


দুইদিনব্যাপী এই প্রশিক্ষনে বান্দরবান জেলা ও উপজেলা ছাড়াও রাঙামাটি ও খাগড়াছড়ি পার্র্বত্য জেলার  কৃষি বিভাগের কর্মকর্তা ও তুলা চাষীরা আধুনিক তুলা চাষ সর্ম্পকে প্রশিক্ষন গ্রহণ করে।


দুইদিনের এই প্রশিক্ষনে তিন পার্বত্য জেলায় তুলা চাষের উন্নয়ন, সম্ভাবনা ও অগ্রগতি বিষয় নিয়ে ধারণা দেন প্রশিক্ষকেরা। এসময় পার্বত্য এলাকায় পাহাড়ে পাহাড়ে তুলা চাষ সম্প্রসারণ ও নদীর তীরবর্তী এলাকায় তুলা চাষ কৌশল এবং তুলা চাষের পাশাপাশি সাথী ফসল চাষাবাদের উপর প্রশিক্ষণ দেয়া হয়।





এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions