মঙ্গলবার | ২০ অগাস্ট, ২০১৯

রাঙামাটি পৌরসভার উন্নয়ন কাজে ধীরগতিতে জনমনে অসন্তোষ, বনরুপা ও টিএন্ডটির সামনে দুর্গন্ধময় পরিবেশ (ভিডিওসহ)

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পর্যটন শহর রাঙামাটি এর সৌন্দর্য্য বর্ধন ও রাঙামাটি পৌরসভার বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের কাজের ধীরগতিতে জনমনে অসন্তোষ দেখা দিয়েছে, শহরের একমুখী রাস্তার দুই পাশে কাজ অর্ধেক করে ফেলা রাখা এবং শেভরন ডায়াগনিষ্ট সেন্টার থেকে বনরুপা পর্যন্ত ড্রেনের কাজ করলে এটি অর্ধেকে পড়ে আছে। বৃষ্টি হলেই বনরুপা চৌমুহনী এবং কাঁচাবাজারে পানি জমা যায়, এতে দুর্গন্ধ হয় চারপাশের পরিবেশ।

চার মাসে উপজেলাবাসীর মন জয় করা ইউএনওর বিদায়

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। যোগদানের চারমাস পর বদলি হয়েছেন রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন। গত ৬ মে তিনি কাপ্তাই উপজেলা প্রশাসনে নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এই চার মাসেই তাঁর সৃষ্টিশীল কাজের মাধ্যমে তিনি উপজেলাবাসীর মন জয় করেছেন। এর আগে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের কর্মকর্তা ছিলেন।

পাহাড়ে জুমের ফসল তুলতে ব্যস্ত জুমিয়ারা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে জুম চাষের ফসল তুলতে ব্যস্ত এখন জুমিয়ারা। সারা বছর রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে পাহাড়ে বিভিন্ন ফসল ফলায় পাহাড়ী জনগোষ্ঠী এখন তারা সে সব উৎপাদিত ফসল ঘরে তুলতে ব্যস্ত। কৃষি বিভাগের দাবি  তুলনামুলকভাবে গত বছরের তুলনায় এবার ফলন ভালো হয়েছে। তবে অনেক জুমিয়ার দাবি তাদের ফলন ভালো হয়নি, কৃষি বিভাগ থেকে তারা কোন সহায়তা পায়নি।

পুনাতি ত্রিপুরা কি আঞ্চলিক সংগঠনের আধিপত্য বিস্তারের বলি ?

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির দীঘিনালা নয়মাইল ত্রিপুরা পল্লীতে পঞ্চম শ্রেণীর ছাত্রী পুনাতি ত্রিপুরা কৃত্তিকা হত্যাকান্ডের নৈপথ্যে আঞ্চলিক পাহাড়ী সংগঠনগুলোর আধিপত্য বিস্তারের লড়াইয়ের জের থাকতে পারে বলে ধারণা বিভিন্ন মহলের। মূলত, নয়মাইল এলাকায় আধিপত্য বিস্তার, চাঁদাবাজী ও ক্ষমতা প্রদর্শনের ঘটনাকে কেন্দ্র করেই এমন ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা। কিন্তু প্রকৃত রহস্য উদঘাটন না হওয়া পর্যন্ত তদন্ত চালিয়ে যাওয়ার কথা বলছে পুলিশ।

কাপ্তাই হ্রদের নাব্যতা ফেরাতে ক্যাপিটাল ড্রেজিংয়ের প্রস্তাব

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। নাব্যতা হারিয়ে রাঙামাটির কাপ্তাই হ্রদ ঘিরে তৈরি হয়েছে নানামুখি সংকট। এসব সংকট মোকাবেলায় হ্রদের নাব্যতা আনতে হবে। নাব্যতা ফেরাতে দ্রুত হ্রদের ক্যাপটিাল ড্রেজিংয়ের প্রস্তাব দেয়া হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় বিভিন্ন শ্রেণী ও পেশাজীবী মানুষ প্রস্তাবে জোর দিয়েছেন।

খাগড়াছড়ি শহরে প্রকাশ্যে ভরাট করা হচ্ছে প্রাচীনতম পুকুর

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। বাংলাদেশের যে কটি শহরে পুকুরের সংখ্যা হাতে গোণা সে সব শহরের মধ্যে অন্যতম খাগড়াছড়ি।  দ্রুত বর্ধনশীল এই শহরে পার্বত্য শান্তিচুক্তির সুবাদে জায়গা-জমির দাম বাড়ার সাথে সাথে সরকারি-বেসরকারি পুকুর-জলাশয় ভরাটের প্রতিযোগিতা অব্যাহত রয়েছে।

একমাস ধরে বাবার অপেক্ষায় মাহি (ভিডিওসহ)

নুরুচ্ছাফা মানিক,  সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। ফুটফুটে মাহি এখনও বুঝতে শিখেনি অপহরণ কি। তাই হয়তো একমাস ধরে বাবা বাজারে গিয়েছে ভেবে অপেক্ষা করছে বাড়ির উঠানে। গত ১৬ এপ্রিল খাগড়াছড়ির মহালছড়ির মাইসছড়ি এলাকায় কাঠ কিনতে গিয়ে অপহরণ হয়েছে মাহির বাবা সালাহউদ্দিন। 

কলেজ ছাত্র সুনম চাকমা’র ব্যতিক্রমি উদ্যেগে আলোকিত হচ্ছে সাজেকের সুযোগবঞ্চিত শিশুরা

বিশেষ প্রতিনিধি, খাগড়াছড়ি। পর্যটন বিকাশের বদৌলতে সাজেক’র পরিচিতি দেশে-বিদেশে ছড়িয়ে পড়লেও সেই পাহাড়ি জনপদের শিক্ষার অবস্থা একেবারেই নাজুক। সরকার কয়েক বছর আগে বিদ্যালয়বিহীন গ্রামে বিদ্যালয় স্থাপন কর্মসূচির আওতায় বেশ কয়েকটি নতুন বিদ্যালয় চালু হলেও ভৌগলিক কারণে বাদ পড়েছে অনেক এলাকাই।

পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাস করছে কয়েক হাজার পরিবার

কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রতিবছর পাহাড় ধসে বান্দরাবনে ঘটে অসংখ্য প্রাহহানীর ঘটনা। বিশেষ করে বর্ষা মৌসূম আসলেই এই ধ্বসের হার ব্যাপকভাবে বৃদ্ধি পায়। সামান্য বৃষ্টি হলেই ধ্বসে পড়ে ছোট-বড় পাহাড়, আর এই পাহাড় ধ্বস কেড়ে নেয় অনেক মানুষের প্রাণ।

পার্বত্য এলাকার উন্নয়ন ত্বরান্বিত করতে হলে প্রশাসনিক সমন্বয় নিশ্চিত করতে হবে: জেলা প্রশাসক

রাঙামাটির বিদায়ী জেলা প্রশাসক মানজারুল মান্নান বলেছেন, পার্বত্য এলাকায় অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে, জেলায় কর্তৃত্ব কে করবে, কে সমন্বয় করবে, কে অথরীটির ভুমিকায় থাকবে এসব নিয়ে উচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত দেয়া জরুরী। পার্বত্য এলাকার উন্নয়ন ত্বরান্বিত করতে করতে হলে

বাস টার্মিনাল না থাকায় রাঙামাটি-চট্টগ্রাম সড়কে যাত্রীদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাস টার্মিনাল না থাকায় চট্রগ্রাম রাঙামাটি সড়কের যাত্রীদের সীমাহীন কষ্ট আর দুর্ভোগ পোহাতে হচ্ছে। নানা প্রতিকুল পরিবেশের মধ্যে প্রতিদিন হাজার হাজার যাত্রী বাধ্য হয়ে এই সড়কে চলাচল করছে। ইতিপুর্বে  চট্রগ্রামের মুরাদপুরে সিটি কর্পোরেশন থেকে ভাড়া নিয়ে চট্রগ্রাম রাঙামাটি বাস মালিক সমিতি অস্থায়ী একটি বাস টার্মিনাল চালালেও বিগত তত্বাবধায়ক সরকারের সেটি উচ্ছেদ করে দেয়।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions