বুধবার | ১৭ অক্টোবর, ২০১৮
রাঙামাটিতে

পাহাড় ধস ও দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৫ এপ্রিল, ২০১৮ ০৮:৪৬:৪৭ | আপডেটঃ ১৭ অক্টোবর, ২০১৮ ০১:১৬:১৭  |  ৩৩৪

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বর্ষার আগেই সম্ভাব্য পাহাড় ধস ও দুর্যোগ মোকাবেলায় নেয়া হচ্ছে পূর্ব প্রস্তুতি। এ লক্ষ্যে বৃহস্পতিবার বিভিন্ন স্তরের প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন।
সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে শুরু হওয়া দিনব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেনসহ প্রশাসিনিক কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, ব্যবসায়ী নেতা, গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

কর্মশালায় অতি বৃষ্টি, বজ্রপাত, জলাবায়ু পরিবর্তন, অপরিকল্পিত বাড়িঘর ও স্থাপনা নির্মাণ, পাহাড় ও বৃক্ষ নিধনসহ বিভিন্ন কারণ পাহাড় ধসের দুর্যোগ হিসেবে চিহ্নিত করা হয়। এসব কারণ প্রতিরোধ করে সম্ভাব্য পাহাড় ধস ও দুর্যোগ মোকাবেলার জন্য পাহাড় ও বৃক্ষ নিধন বন্ধে কার্যকর পদক্ষেপ, পরিকল্পিত বাড়িঘর ও স্থাপনা নির্মাণ, ঝুঁকিপূর্ণ এলাকায় বাড়িঘর নির্মাণ ও বসবাস নিষিদ্ধকরণ, আবহাওয়ার সতর্কীকরণ পূর্বাভাস প্রচার, স্থায়ী ও অস্থায়ী আশ্রয় কেন্দ্র নির্মাণ, অবৈধ কাঠ পাচার ও আসবাবপত্র পরিবহন নিয়ন্ত্রণ, দুর্যোগ মোকাবেলা কমিটি গঠন, উদ্ধার কাজের জন্য স্বেচ্ছাসেবক দল গঠন ও প্রয়োজনীয় প্রশিক্ষণসহ বিভিন্ন প্রস্তাব ও সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সামনে বর্ষার আগেই গত মৌসুমে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত সড়ক, রাস্তা-ঘাট, সেতু মেরামত ও পুন:নির্মাণ সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৩ জুন ভয়াল পাহাড় ধসের দুর্যোগে রাঙামাটিতে ৫ সেনা সদস্যসহ ১২০ জনের প্রাণহানি ঘটে। এছাড়া ক্ষতি হয়েছে ব্যাপক। ভবিষ্যতে যাতে আর কোনো প্রাণহানি না ঘটে এবং জানমালের ক্ষতি রক্ষায় জেলা প্রশাসনের উদ্যোগে পূর্ব প্রস্তুতি নেয়া হচ্ছে।



পরিবেশ |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions