শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

কোভিড সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে রেড ক্রিসেন্টে'র প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ১৩ জুলাই, ২০২১ ১২:২৪:২০ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১১:৪৯:৪৪  |  ৮১৪
সিএইচটি টুডে ডট কম, দীঘিনালা (খাগড়াছড়ি)। খাগড়াছড়ি জেলার ১১টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রের ৬৫ জন পরিচ্ছন্নতাকর্মীকে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, খাগড়াছড়ি ইউনিট।

সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) ফেইস টু প্রকল্পের আওতায় ব্যবহৃত ও পূনঃব্যবহার যোগ্য পিপিই জীবানু মুক্তকরণ, বর্জ্য সংগ্রহ, পরিবহন ও পরিশোধন এবং ক্লোরিন প্রস্তুত করে তা যথাযথ ব্যবহার বিষয়ে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। হাসপাতালগুলোর মধ্যে রয়েছে আধুনিক জেলা সদর হাসপাতাল, মা ও শিশু হাসপাতাল, দীঘিনালা, পানছড়ি, মহালছড়ি, মাটিরাঙা, মানিকছড়ি, লক্ষিছড়ি, রামগড়, গুইমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং মাটিরাঙা উপজেলাধীন তবলছড়ি স্বাস্থ্য সেবা কেন্দ্র।

প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন সিএইচটি ওয়াশ অফিসার জাকির হোসেন, ওয়াশ প্রকল্প অফিসার হিমাংকর চাকমা, খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিটের মাঠ সংগঠক দিদারুল আলম রাফি, আইসিআরসির প্রতিনিধি রাতুল চাকমা, হাইজিন অর্গানাইজার জোসি চাকমা ও হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত আরসিওয়াই ফোকালবৃন্দ।

খাগড়াছড়ি রেড ক্রিসেন্ট ইউনিট কর্মকর্তা আব্দুল গনি মজুমদার জানান, আইপিসি ফেইস টু প্রকল্পের আওতায় জেলা এবং উপজেলা পর্যায়ের হাসপাতালকে আরও বেশি জীবানু মুক্ত রাখার লক্ষ্যে পরিচ্ছন্নতাকর্মীদের সংস্লিষ্ট বিষয়ে আমরা প্রশিক্ষণ প্রদান করেছি। পাশাপাশি জীবানু মুক্ত করনের সরঞ্জাম সহ পরিচ্ছন্নতাকর্মীদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম বিতরণ করা হবে।

উল্লেখ্য, পার্বত্য তিন জেলার সকল সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রে একযোগে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর আওতায় খাগড়াছড়িে ৬৫ জন, রাঙামাটিতে ৭৩ জন ও বান্দরবানে ৪২ জন পরিচ্ছন্নতাকর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরবর্তীতে প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম হস্তান্তর করা হবে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions