শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪
৩২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে

পিসিপির ওয়েবসাইট উদ্বোধন ও অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২২ মে, ২০২১ ০২:০৬:০৪ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৫:১৭:১৬  |  ১১১১
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। প্রতিষ্ঠার ৩২তম বার্ষিকী উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) এর অফিসিয়াল ওযেবসাইট ( ঠিকানা :www.pcpcht.org)  উদ্বোধন করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনলাইন আলোচনার মাধ্যমে এই ওয়েবসাইট উদ্বোধন করা হয়।  বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত আলোচনার শুরুতে ওয়েবসাইটটি উদ্বোধন করেন বাংলাদেশ লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান।

পরে “করোনা পরিস্থিতিতে পাহাড়-সমতলে রাষ্ট্রীয় নিপীড়ন ও প্রতিরোধ সংগ্রাম” এই আলোচ্য বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি অংগ্য মারমা, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ইকবাল কবির ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের সভাপতি আতিফ অনিক প্রমূখ। পিসিপির কেন্দ্রীয় সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে আলোচনা সভাটি পরিচালনা করেন সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান বলেন, বর্তমানে আমরা একটি  সংযুক্ত বিশ^ ব্যবস্থায় বাস করছি। আন্তর্জাতিক ঘটনাগুলো যেমন বিভিন্ন দেশের জাতীয় রাজনীতিতে প্রভাব ফেলছে, তেমনি  জাতীয় ঘটনাগুলোও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিশে^র বিভিন্ন রাজনৈতিক গণতান্ত্রিক সংগঠনগুলো একে অপরের সাথে সংযোগ ঘটাচ্ছে। এমনি পরিস্থিতিতে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে পরষ্পরের সাথে সংযুক্ত হওয়া অপরিহার্য হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ ওয়েবসাইট চালু করতে যাচ্ছে এটি এখনকার পরিস্থিতিতে সঠিক পদক্ষেপ এবং দেশের অন্যান্য গণতান্ত্রিক ও বিপ্লবী সংগঠনসমূহেরও পিসিপির এই উদ্যোগ অনুসরণ করা প্রয়োজন বলে মনে করি।

সাবেক ছাত্রনেতা অংগ্য মারমা বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পাহাড়ি জাতিসত্তাসমূহসহ দেশের সকল সংখ্যালঘুদের বাঙালি জাতিয়তাবাদ চাপিয়ে দিয়েছে। ১৯৮৯ সালে যদি পাহাড়ি ছাত্র পরিষদের আবির্ভাব না হতো, তাহলে পাহাড়ে গণতান্ত্রিক সংগ্রাম পরিচালিত হতো না। পিসিপি’র নেতৃত্বে ছাত্র গণজোয়ার সৃষ্টি হওয়ার পর থেকে পাহাড়ে অন্যায় অবিচারের প্রতিবাদে গণতান্ত্রিক আন্দোলন সংগঠিত হতে থাকে।

পিসিপি সভাপতি সুনয়ন চাকমা তার শুভেচ্ছা বার্তায় সংগঠনের ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যারা সকল প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই পর্যন্ত সংগঠনকে এগিয়ে নিয়ে এসেছেন সেই সকল সাবেক-বর্তমান সহযোদ্ধা, শুভাকাঙ্খী-সমর্থক, বন্ধু প্রতিম সংগঠনের নেতৃবৃন্দ ও ছাত্র সমাজের প্রতি রক্তিম শুভেচ্ছা ও অভিবাদন জানান।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিনি পিসিপি অগ্রযাত্রায় পেছনের পাহাড়ে ছাত্র সমাজের ভূমিকা তুলে ধরেন এবং আগামী দিনের লড়াই সংগ্রামে সামিল হওয়ার জন্য ছাত্রসমাজকে আহ্বান জানান।

ফ্যাসিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে ইকবাল কবির বলেন, করোনা পরিস্থিতিতে সরকার সাধারণ জনগণের জীবন জীবিকা নির্বাহের জন্য সুনিশ্চিত কোন পদক্ষেপ গ্রহণ করেনি। গার্মেন্ট শ্রমিকসহ বিভিন্ন পেশাজীবীদের ন্যায্য দাবিও সরকার পূরণ করতে পারেনি বরং হয়রানির শিকার হতে হয়েছে, শ্রমিকদের গুলি করে হত্যা করেছে,  ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে ছাত্র-লেখক-সাংবাদিকসহ বিভিন্ন মানুষদের গ্রেফতার করে হয়রানি করেছে এবং এই আইনে গ্রেফতার হওয়া মোস্তাককে বস্তুত কারাগারে হত্যা করা হয়েছে।

এছাড়া পার্বত্য চট্টগ্রাম, দেশীয় ও আন্তির্জাতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে দীর্ঘ প্রায় তিন ঘন্টার আলোচনার মধ্যে দিয়ে অনলাইন আলোচনা শেষ হয়।


খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions