শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় অধিকার বঞ্চিত হচ্ছে নারীরা : সন্তু লারমা

প্রকাশঃ ২৮ জানুয়ারী, ২০২১ ১১:২৫:৩৩ | আপডেটঃ ২০ এপ্রিল, ২০২৪ ০৭:১৭:০৫  |  ১৭৭১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামের নারীদের অধিকার নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য জেলা পরিষদে নারীদের আসন সংরক্ষণ করা হয়েছে। এ সংরক্ষিত আসনগুলো ছাড়াও নারীরা চাইলে অন্যান্য আসনগুলোতে নির্বাচনের মাধ্যেমে বিজয়ী হয়ে চেয়ারম্যান বা সদস্য হতে পারবেন। সে পথ খোলা রাখা হয়েছে। কিন্তু পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে এসব পরিষদগুলোতে নির্বাচন হচ্ছে না। যদি নির্বাচন হয় তাহলে নারী অধিকার আরো মজবুত হবে। এমন কথা বলেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা।

বৃহস্পতিবার বিকালে নারীদের নিয়ে ট্রেনিং অন ইয়ুথ লাইফ স্কিল শীর্ষক তিনদিন ব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন সন্তু লারমা।

তিনি বলেন, পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার বাংলাদেশে পার্বত্য চট্টগ্রামও এর ব্যাতিক্রম নয়। এখানকার নারীরা বৈষম্যযুক্ত সমাজে বসবাস করছে। এখানেও নারীর অবস্থান পুরুষের সমান নয়। দেশে বৈষম্য শোষণ নিপীড়ন থাকায় এখানকার নারীরাও তাদের অধিকার থেকে বঞ্চিত। তাঁরা শোষণ নিপীড়নের শিকার।

এ থেকে মুক্তি পেতে নারীরা বিভিন্ন বেসরকারী সংস্থার মাধ্যমে পথ খুজে পাওয়ার চেষ্টা করছে। তাঁরা প্রশিক্ষণ নিচ্ছে।  এ প্রশিক্ষণের মাধ্যমে তাঁরা নিজেদের অধিকার সম্পর্কে জানার চেষ্টা করছে। সচেতন হচ্ছে। এ নিয়ে আরো কাজ করা দরকার। দেশে ও পার্বত্য চট্টগ্রামে নারী ক্ষমতায়ন নিয়ে কাজ করছে খুব কম সংখ্যক এনজিওকে দেখা যায়। অথচ দেশে অসংখ্য এনজিও কাজ করছে।  

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, উইভ এর নির্বাহী পরিচালক নাইপ্রু মারমা মেরী, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিনিধি ইশরাত জাহান, ট্রেনার ফয়সাল।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় এ কর্মশালার আয়োজন করে রাঙামাটির এনজিও প্রোগ্রেসিভ। এর অর্থায়ন করে গ্লোবাল অ্যাফেয়ার কানাডা। তিন দিনের কর্মশালায় জেন্ডার সমতা, ক্ষমতায়ন, নেতৃত্ব, প্রজনন স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে পাহাড় ও সমতলে ২৮জন তরুণী অংশ নেয়।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions