বৃহস্পতিবার | ২৫ ফেব্রুয়ারী, ২০২১

লামায় মোবাইল কোর্টে জরিমানা করায় ব্যবসায়ীদের ধর্মঘট পরে প্রত্যাহার

প্রকাশঃ ২৫ জানুয়ারী, ২০২১ ০৯:১৮:০৭ | আপডেটঃ ২৫ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:৩৭:২৬  |  ১৮২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের লামা বাজারে অভিযান চালিয়েছে লামা উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় ৮ জনকে ৭২ হাজার ২শত টাকা জরিমানা করা হয়।

সোমবার (২৫ জানুয়ারী) বেলা ১১ থেকে দুপুর ১টা পর্যন্ত অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন লামা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজা জেরিন।

জানা যায়,পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এর ১৪ ধারা অনুসারে পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করায় এবং ভোক্তা অধিকার আইন অমান্য ও স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা পরিচালনা করার পাশাপাশি মাস্ক পরিধান না করায় ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ভ্রাম্যমান আদালতে এ জরিমানা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) অফিস সূত্রে জানা যায়,পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করায় লামা বাজারের জনতা রাইস মিলের মালিক শফিকুল ইসলামকে ৪০ হাজার, মুদি দোকানদার আব্দুল মান্নানকে ৫ হাজার,মেসার্স চাষী এন্টারপ্রাইজের মালিক নুরুল ইসলামকে ১০ হাজার, মেসার্স সেলিম স্টোরের মালিক ওসমান গণিকে ১০ হাজার,মুদি দোকানদার মোঃ ইব্রাহিমকে ২হাজার,মুদি দোকানদার শাহরিয়ার আলমকে ৩ হাজার, বিছমিল্লাহ ভাতঘরের মালিক মোঃ কামাল উদ্দিনকে ভোক্তা অধিকার আইনে ২ হাজার ও মাস্ক পরিধান না করায় মোঃ আবুল খায়েরকে ২শত টাকা জরিমানা করা হয়।

এদিকে কয়েকটি প্রতিষ্ঠানকে অতিমাত্রায় জরিমানা করা হয়েছে এমন অভিযোগ এনে লামা বাজারের সকল ব্যবসায়ী একত্রিত হয়ে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেয়। বেলা ১টায় লামা বাজারের সকল দোকান বন্ধ করে ব্যবসায়ীরা সড়কে নেমে আন্দোলন শুরু করে।

পরে বিষয়টি অবগত হয়ে লামা উপজেলা চেয়ারম্যান মো.মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজা রশীদ ও লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ তদন্ত মোঃ আলমগীর,উপজেলা আওয়ামীলীগের সভাপতি বাথোয়াচিং মার্মা উপজেলা পরিষদ চত্বরে ব্যবসায়ী নেতাদের সাথে আলোচনায় বসে। ঘন্টাব্যাপী দোকানপাট বন্ধ থাকার পরে উপজেলা চেয়ারম্যান,ইউএনও ও অফিসার ইনচার্জ (তদন্ত) এর মধ্যস্থতায় লামা বাজারে সাধারণ ব্যবসায়ীদের ভবিষৎতে অতিমাত্রায় জরিমানা না করার আশ্বাস প্রদান করেন আলোচনায় অংশ নেয়া উপজেলা প্রশাসনের কর্মকর্তারা,পাশাপাশি ব্যবসায়ীদের আরো সর্তক থেকে সরকারি নিয়ম মেনে ব্যবসা পরিচালনার আহবান জানানো হয়।
এদিকে দীর্ঘ ২ঘন্টা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার পরে সমঝোতা শেষে ব্যবসায়ীরা ধর্মঘট প্রত্যাহার করে।

লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মোস্তফা জামাল জানান,সামান্য ভুল বোঝাবুঝি থেকে ব্যবসায়ীরা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে সড়কে অবস্থান করে ,পরে প্রশাসনের সমঝোতার মাধ্যমে সকলে স্বাভাবিক নিয়মে ব্যবসা পরিচালনা শুরু করেছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions