বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪
পার্বত্য এলাকায় উৎপাদিত

কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ,সংরক্ষণ ও ক্ষতি হ্রাসকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ২৯ ডিসেম্বর, ২০২০ ০৭:০০:০৬ | আপডেটঃ ২৩ এপ্রিল, ২০২৪ ০৬:০৮:৫৫  |  ১০৩৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। কৃষি বিপনন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব)মোহাম্মদ ইউসুফ বলেছেন,বান্দরবানে উৎপাদিত শাকসবজি ও ফলমুল যাতে সুন্দরভাবে বাজারজাত করা যায় সেজন্য বান্দরবানে একটি হিমাগার নির্মাণ করা হবে এবং কৃষকরা যাতে বান্দরবানের উৎপাদিত ফলমুল দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করতে পারে তার জন্য যানবাহনের ও সুব্যবস্থা করবে কৃষি বিভাগ।

২৯ ডিসেম্বর (মঙ্গলবার) সকালে চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তর এর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে বান্দরবান হটিকালচার সেন্টারে দিনব্যাঁপী পার্বত্য এলাকায় উৎপাদিত কৃষিপণ্যের সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ,সংরক্ষণ ও ক্ষতি হ্রাসকরণ বিষয়ক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে কৃষি বিপনন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ ইউসুফ এসব কথা বলেন। এসময় তিনি আরো বলেন,বান্দরবানের বিভিন্ন সড়কের পাশে পাশে কয়েক কিলোমিটার পর-পর ছাউনীর ব্যবস্থা করা হবে যাতে কৃষকরা বাগান থেকে ফল ছিড়ে এক জায়গায় সংরক্ষণ করতে পারে এবং প্যাকেটজাত করে বাজারজাত করতে পারে।

এসময় চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তর এর উপ-পরিচালক (উপ-সচিব) নাসিম ফারহানা শিরীন, চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তর এর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র এর সহকারী পরিচালক মোহাম্মদ আবদুল কাদের, বান্দরবান হর্টি কালচার সেন্টার এর উপ-পরিচালক মোহাম্মদ মিজানুর রহামন,জেলা বাজার কর্মকর্তা বিজয় কুমার দাশসহ কৃষি বিভাগের কর্মকর্তা এবং বিভিন্ন এলাকার কৃষকরা উপস্থিত ছিলেন।

দিনব্যাঁপী এই প্রশিক্ষণে জেলা সদের ২০জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করে এবং এইসময় পার্বত্য এলাকায় উৎপাদিত কৃষিপণ্যের সংগ্রহোত্তর প্রক্রিয়াজাতকরণ,সংরক্ষণ ও ক্ষতি হ্রাসকরণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।
 

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions