শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
বান্দরবানে শিক্ষা ও দক্ষতার মাধ্যমে

কন্যা-শিশু ও নারী ক্ষমতায়ন বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৮ ডিসেম্বর, ২০২০ ০৪:৫৬:০৬ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ০৪:৪৪:২১  |  ৯৪৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কন্যা-শিশু ও নারী ক্ষমতায়নে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ ডিসেম্বর (সোমবার ) সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এর আয়োজনে সদর উপজেলা পরিষদের হলরুমে শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কন্যা-শিশু ও নারী ক্ষমতায়ন প্রকল্পের প্রকল্প কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
 
এসময় সভায় বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.তৌছিফ আহমেদ, বান্দরবান পার্র্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ¤্রাে,সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রাজু মং মারমা,য়ইসা প্রু,ইউএনডিপি এর এস আই ও-সিএইচটি প্রকল্পের উপজেলা সহায়তাকারী পাইচিংউ মার্মা, প্রকল্পের ডিস্ট্রিক্ট অফিসার সিংম্যাপ্রু,প্ল্যানিং মনিটরিং এন্ড রিপোর্টি অফিসার বাপ্পা দাশ,জেন্ডার এন্ড ইনুক্লুসিভ এডুকেশন অফিসার ম্যাগডেলিন ত্রিপুরা,উপজেলা এডুকেশন ফ্যাসিলিটেটর নাউংপ্রু মার্মা, রোয়াংছড়ি উপজেলা এডুকেশন ফ্যাসিলিটেটর জলপরী তংচঙ্গ্যা,সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রকল্পের ডিস্ট্রিক্ট অফিসার সিংম্যাপ্রু জানান,বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এর মাধ্যমে গ্লোবাল এফেয়ারস্ অব কানাডা এর অর্থায়নে ২০১৯-২০২২ সময়কাল পর্যন্ত বান্দরবানে শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে কন্যা-শিশু ও নারী ক্ষমতায়ন প্রকল্পের প্রকল্প কার্যক্রম চলমান থাকবে।

প্রকল্পের লক্ষ্য ও উদেশ্য হলো ‘শিক্ষা ও দক্ষতার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে কন্যাশিশু ও নারীর ক্ষমতায়ন’। এই কার্যক্রমের আওতায় শিক্ষার গুনগতমান উন্নয়ন করা এবং তাদের সামাজিক অগ্রগতি এবং অর্থনৈতিক সুযোগগুলিতে অবদান রাখা।  নিরাপদ এবং অন্তর্ভূক্তিমূলক শিক্ষায় উন্নত ও ন্যায়সঙ্গত অধিগম্যতা,বিশেষত জাতিগত সংখ্যালঘু এবং বিশেষভাবে সক্ষম কিশোর-কিশোরীদের ঝরে পড়ার হার হ্রাস করা। কন্যাশিশু, কিশোরী এবং নারীদের জন্য বিদ্যালয়ে জেন্ডার-বান্ধব শিক্ষার মান উন্নয়ন  করা। কিশোর-কিশোরী ও নারীদের বিশেষত জাতিগত সংখ্যালঘু এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কর্মসংস্থান এবং ব্যবসায়ের সুযোগ বৃদ্ধি করা।

প্রকল্পের কাজের ক্ষেত্রসুমহ হলো,জেন্ডার বান্ধব শিখন পরিবেশ,জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং কমিউনিটি ভিত্তিক পুলিশি কার্যক্রম,টেকনিক্যাল ভোকেশনাল এডুকশেন এন্ড ট্রেনিং,নারী কর্মসংস্থান, ,জরুরী প্রস্তুতি,স্কুল ভিত্তিক কর্মসূচি ,জীবন দক্ষতা ভিত্তিক ওরিয়েন্টেশন প্রোগ্রাম।

এই প্রকল্পের মাধ্যমে উপজেলা পর্যায়ে নারী শিক্ষার গুরত্ব সর্ম্পকে সংবেদনশীল এবং পরামর্শ প্রদানের লক্ষ্যে কমিউনিটি আউটরিচ সেশন পরিচালনা করা,বিদ্যালয়গুলোতে লিঙ্গ বৈষম্যমূলক আচরণ দূরীকরণে শিক্ষক এবং পিতামাতার সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন করা হবে ,কন্যাশিশুদের প্রতি বৈষম্যমূলক ও ক্ষতিকারক আচরণ রোধে বিদ্যালয়ে ১০০টি সক্রিয় মাদার্স ক্লাব গঠন, কন্যা-শিশুদের স্কুলে উপস্থিতি ও শিক্ষা সমাপণীর প্রতিবন্ধকতাগুলি চিহ্নিতকরণ ও সমাধানের লক্ষ্যে স্থানীয় প্রভাব বিস্তারকারীদের (শিক্ষক,এসএমসি, ইউনিয়ন পরিষদ,মাদার্স ক্লাব,এনজি ও সুশীল সমাজ) এর জন্য মোডালিটি উন্নয়ন এবং বাস্তবায়ন করা, সকলের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নারী শিক্ষার গুরত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে সৃজনশীল যোগাযোগের মাধ্যম সৃষ্টি করা,ছেলে-মেয়েদের জন্য পৃথক টয়লেট  নির্মাণ ও স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা,সোলার প্যানেল সংযুক্ত স্মার্ট টিভি ও কম্পিউটার সামগ্রী সরবরাহ করাসহ পার্বত্য অঞ্চলের পরিবেশ ধ্বংসরোধে স্থানীয় পরিবেশ সচেতনতা বিষয়ে নারী ও কন্যা-শিশুদের পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি করা।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions