শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

বান্দরবানে ঈদে এবার আশানুরুপ পর্যটক আসেনি, হতাশ ব্যবসায়ীরা

প্রকাশঃ ১৮ জুন, ২০১৮ ০১:৩৭:০০ | আপডেটঃ ১১ এপ্রিল, ২০২৪ ০৬:২৫:৫৩  |  ৬৫৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ঈদ মানেই আনন্দ। এই আনন্দকে আরো প্রাণবন্ত করতে প্রতিবছরই এই ঈদ মৌসুমে হাজারো পর্যটক ভিড় জমায় পার্বত্য জেলা বান্দরবানে। পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত থাকে জেলার পর্যটন কেন্দ্রগুলো। কিন্তু গত বছরের মতো এবারেও বৈরী আবহাওয়া বাধ সেজেছে এই আনন্দে। ঈদের ছুটিতে কিছু পর্যটক আসলেও পাহাড়ি ঢল ও পাহাড় ধসের আতঙ্কে আশানুরূপ পর্যটক নেই বান্দরবানে। এবছরও পর্যটন খাতে লোকসানের আশঙ্কা করছেন পর্যটন ব্যবসায়ীরা।

পর্যটন ব্যবসায়ী বান্দরবান হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি অমল কান্তি দাশ জানান, পর্যটকরা যেসব জায়গা ঘুরে দেখতে চায় সে সব জায়গায় বৃষ্টি ও পাহাড় ধসে সমস্যা হচ্ছে। এবার মৌসুমের শুরুতেই আবহাওয়া বৈরী হয়ে উঠেছে। এ কারণে পর্যটকরা বেড়াতে ভয় পাচ্ছেন, তবে বৃষ্টি কমে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে বলে আশা করছেন এই ব্যবসায়ী।

ঢাকা থেকে বেড়াতে আসা দম্পতি হারুনুর রশিদ ও বেগম আনুয়ারা জানান, এক মাস আগে থেকেই তারা পরিকল্পনা করেছিলেন তিন্দু রেমাক্রী নাফাখুম বেড়ানোর, কিন্তু নদীর পানি বেড়ে যাওয়ায় বান্দরবান থেকেই ঢাকায় ফিরে যেতে হচ্ছে।

চট্টগ্রামের পর্যটক মো. ইয়াহিয়া জানান, বর্ষা আসলেই পাহাড়ে প্রাণহানি বেড়ে যায়, রাস্তাঘাট নষ্ট হয়ে যায়, এসব কারণে পর্যটকরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। তাছাড়া পর্যটকরা দুর্গম এলাকা ঘুরতে পছন্দ করে। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে তা অনেকাংশেই সম্ভব হয়ে উঠে না।

সম্প্রতি অতিবৃষ্টিতে পার্বত্য জেলায় পাহাড় ধসে প্রাণহানি ও সড়কগুলোর ক্ষতি হওয়ায় আতঙ্কে পর্যটকরা তাদের বেড়ানোর পরিকল্পনা পাল্টেছে। অনেকেই হোটেল মোটেলে বুকিং বাতিল করেছেন বলে জানান হোটেল মোটেল ব্যবসায়ীরা।

পর্যটন এলাকা ঘুরে দেখা গেছে, বান্দরবানের চিম্বুক, নীলাচল, মেঘলা স্বর্ণ মন্দির এসব জায়গাতেই পর্যটকরা বেশি ঘুরছে। কিন্তু নীলগিরি থানচির তিন্দু রেমাক্রী বা রুমার বগা লেক এসব জায়গায় পর্যটক নেই বললেই চলে।

বান্দরবান জিপ মাইক্রো চালক সমিতির সাধারণ সম্পাদক মো. কামাল জানান, এবার বান্দরবানেও পর্যটক কম। ঈদের ছুটিতে যেখানে অসংখ্য পর্যটক থাকতো এখন তা নেই। পর্যটন মৌসুমে বৈরী আবহাওয়া কাল হয়ে দাঁড়িয়েছে। অথচ অন্যান্য বছর এ সময়ে বসে থাকার সময় ছিল না, ব্যবসায়ী ও জীপ চালকরা এখন অলস সময় কাটাচ্ছে। তবে পরিস্থিতির উন্নতি ঘটতে পারে বলে তিনি আশা ব্যক্ত করেছেন।

বান্দরবানের জেলা প্রশাসক মো. আসলাম হোসেন জানান, যেসব পর্যটক আসছে তাদের নিরাপত্তাসহ সব ধরনের সুযোগ সুবিধার ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের পক্ষ হতে, বৈরী আবহাওয়ার কারণে কিছু সমস্যা হলেও তা আশা করা হচ্ছে শিগগিরই কেটে যাবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions