শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
কাপ্তাই লেকের পানি বৃদ্ধি পাওয়ায়

কাপ্তাই বাঁধের ১৬টি গেইট খুলে দেওয়া হয়েছে, প্রতি সেকেন্ডে ছাড়া হচ্ছে ৬ইঞ্চি করে পানি

প্রকাশঃ ১৪ জুন, ২০১৮ ০৫:০৫:৪১ | আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৪ ১০:১৮:২৭  |  ২৬৭৮
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। গত এক সপ্তাহের অবিরাম বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পেয়েছে। কাপ্তাই লেকের পানি বৃদ্ধি পাওয়ায় খুলে দেওয়া হয়েছে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের স্পীলওয়ের ১৬টি গেইট। ৬ইঞ্চি করে প্রতি সেকেন্ডে ছাড়া হচ্ছে ৯হাজার কিউসিক পানি।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে রুলকার্ভের রেকর্ড অনুযায়ী কাপ্তাই লেকের সর্বোচ্চ পানি ধারণ ক্ষমতা রয়েছে ১০৯ ফুট এমএসএল। কিন্তু বর্তমানে কাপ্তাই লেকে পানি আছে ৯৭.৪০ মীন সি লেভেল (এম এস এল)। বৃষ্টির কারণে কাপ্তাই লেকে বর্তমানে প্রতি ঘন্টায় দশমিক ১৫ এমএসএল করে পানি বৃদ্ধি পাচ্ছে। তাই এতে করে যে কোন মুহুর্তে এই পানি বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা দেখা দিয়ে দিয়েছে। বৃহস্পতিবার রাত ১২ থেকে কাপ্তাই লেক হতে কর্ণফুলী নদীতে কাপ্তাই বাঁধের ১৬টি গেইট দিয়ে প্রতি সেকেন্ডে ৯হাজার কিউসিক করে পানি ছাড়া হচ্ছে।
কাপ্তাই লেকে পানি বৃদ্ধির কথা স্বীকার করে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মো. শফিক উদ্দীন আহমেদ বলেন, বর্তমানে ১৬টি গেইট দিয়ে ৬ইঞ্চি করে প্রতি সেকেন্ডে ৯হাজার কিউসিক পানি ছাড়া হচ্ছে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions