বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪

রাঙামাটিতে মহান মে দিবস পালিত

প্রকাশঃ ০১ মে, ২০১৮ ০৫:৫১:১০ | আপডেটঃ ২৪ মার্চ, ২০২৪ ১০:২৫:২৭  |  ৮২৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ‘‘শ্রমিক-মালিক ভাই ভাই, সোনার বাংলা গড়তে চাই’’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ মঙ্গলবার রাঙামাটিতে মহান মে দিবস পালিত হয়েছে।

মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে জেলা প্রশাসনের সহযোগিতায় ও রাঙামাটি ঘাগড়া শ্রম কল্যাণ কেন্দ্রের আয়োজনে আজ সকালে রাঙামাটি পৌরসভা চত্বর হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিক করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।  পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম শ্রম কল্যাণ কেন্দ্রর সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ রাজীব কুমার চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক একে এম মামুনুর রশীদ। এছাড়া  অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, লঞ্চ মালিক সমিতির সভাপতি মইন উদ্দিন সেলিম, রাঙামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি পরেশ মজুমদার, সাধারন সম্পাদক শহীদুজ্জামান রোমানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সভায় বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন,  ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে জীবন দিয়েছিলেন শ্রমিকরা। ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণীর ৮ ঘন্টা কাজ করার অধিকার প্রতিষ্ঠিত হয়।

শ্রমিকদের রক্ত ও ঘামে বিশ্ব সভ্যতা গড়ে উঠেছে। শ্রমিকদের অবহেলা বা তাদেরকে অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা শুভ লক্ষণ নয়।

সভায় শ্রমিক-মালিকের সুসম্পর্ক বজায় রাখার উপর গুরুত্বারোপ করে কর্মক্ষেত্রে শ্রমিকদের কাজের নিরাপত্তা, ন্যায্য মজুরি প্রদানসহ দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয়।

সভায় বক্তারা পরিবহন সেক্টরে চাঁদাবাজি বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions