শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে বুদ্ধ পুর্ণিমা উদযাপিত

প্রকাশঃ ২৯ এপ্রিল, ২০১৮ ১০:৩৪:০১ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৬:৫৯:৩৩  |  ৯৯৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে রাঙামাটিতে উদযাপিত হয়েছে শুভ বুদ্ধ পুণিমা (বৈশাখী পুর্ণিমা)। এ উপলক্ষে বুধবার রাজবন বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়।  
রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের উদ্যোগে সকালে শহরে বণার্ঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাজবন বিহার প্রাঙ্গণ হতে বের করে জেলা পরিষদ ভবন হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার রাজবন বিহার গিয়ে শেষ হয়।
তথাগত ভগবান মহামতি গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজরিত এই পুর্ণিমা তিথি বেদ্ধৈদের জন্য অত্যন্ত তাৎপর্যবহ। এদিন মহামানব গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরির্বাণ লাভ করেন।
এ উপলক্ষে ধর্মীয় শোভাযাত্রা ছাড়াও রাঙামাটি রাজবন বিহারে বুদ্ধপূজা, পিন্ডদান, প্রাত:রাশ, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। অনুষ্ঠানে সমাগম ঘটে হাজারও পুণ্যার্থীর।

সকালে রাজবন বিহার মাঠে অনুষ্ঠিত ধর্মীয় সভায় আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবিরসহ অন্য পুরোহিতরা পুণ্যার্থীদের মাঝে ধর্মীয় দেশনা দেন। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ানসহ স্থানীয় সামাজিক নেতারা উপস্থিত ছিলেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions