বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪
পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদ

“জনসংখ্যানুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালীদের সাংবিধানিক অধিকার দিতে হবে”

প্রকাশঃ ০১ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৩৬:২৩ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ১১:১৯:৩২  |  ১০৩৭
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার উদ্যাগে পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের শিক্ষা চাকুরী সহ বিভিন্ন ক্ষেত্রে যথাযথ সুযোগ সুবিধা না দেওয়ায় ও অসচ্ছল ছাত্রছাত্রীদের জন্য তিন পার্বত্য জেলায় বাঙালী ছাত্রাবাস স্থাপন সহ জনসংখ্যা অনুপাতে পাহাড়ের বাঙালীদের সকল ক্ষেত্রে সাংবিধানিক অধিকারের দাবীতে রাঙামাটিতে অবস্থানরত বিভিন্ন স্কুল কলেজের ছাত্রদের নিয়ে আজ সকালে  পার্বত্য অধিকার ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙামাটির জেলা শাখার উদ্যাগে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয় শহরের পৌরসভাস্থ জেলা কার্যালয়ে।

বক্তব্য রাখেন পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ ফারুক, বৃহত্তর বাঙালী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা আহ্বায়ক ও রাঙামাটি সরকারী কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র নাজিম আল হাসান, যুগ্ন আহ্বায়ক অনার্স ৩য় বর্ষের ছাত্র মোঃ বাকী বিল্লাহ, যুগ্ন আহ্বায়ক অনার্স ২য় বর্ষের ছাত্র আব্দুল্লাহ্ আল মোমিন।

এছাড়া রাঙামাটি সরকারী কলেজ, পাবলিক কলেজ, ও কৃষি ডিপ্লোমার ছাত্র গণ উপস্থিত ছিলেন।

প্রধান বক্তার বক্তব্যে পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন বলেন, পাহাড়ে বাঙ্গালীরা আজ পদে পদে নির্যাতিত, নিপীড়িত হচ্ছে, মৌলিক অধিকার হারা ৩০,০০০ হাজার বাঙ্গালীকে গুচ্ছগ্রামে বন্দি রেখে মানবতর জীবন-যাপন এবং ওদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। পিছিয়ে পড়া হিসেবে শুধু উপজাতিরা সুবিধা পাচ্ছে, কিন্তু পার্বত্য চট্টগ্রামের বাঙালীরাও পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সর্বক্ষেত্রে আজ বৈষ্যমের শিকার হচ্ছে। তাই অধিকার আদায়ে পার্বত্য অধিকার ফোরামের বিকল্প নেই।

সভায় অন্যান্য বক্তারা বলেন, পাহাড়ে আজ বাঙ্গালীরা পদে পদে নির্যাতিত, নিপীড়িত,বঞ্চিত,মৌলিক অধিকার হারা। শান্তিচুক্তির পরও মুক্তি মেলেনি বাঙ্গালীর ভাগ্যে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উপজাতির পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙ্গালীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদের আহবায়ক নাজিম আল হাসান প্রেরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions