মঙ্গলবার | ২৩ এপ্রিল, ২০২৪

কেপিএমে কর্মচারীদের ৩মাসের বকেয়া বেতনের দাবিতে এমডির অফিস ঘেরাও

প্রকাশঃ ২২ জানুয়ারী, ২০১৯ ১২:২৩:৪৭ | আপডেটঃ ২০ এপ্রিল, ২০২৪ ০৫:৩৪:৩৮  |  ৮৮০
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। প্রধানমন্ত্রী ঘোষিত শ্রমিক কর্মচারিদের নতুন মজুরী কমিশনে বেতন বাস্তবায়ন করা হলেও রাঙামাটির কাপ্তাইয়ের কর্ণফুলী পেপার মিলস্ লিমিটেডে (কেপিএম) গত তিন মাস যাবত কর্মরত শ্রমিক, কর্মচারিদের বকেয়া বেতন, ভাতা প্রদান না করায় মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত মিল্সটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. এম.এম.এ কাদেরের অফিস ঘেরাও করেছে ৩'শতাধিক শ্রমিক কর্মচারি।

নতুন মজুরি কমিশনে বেতন ভাতা প্রদান না করা হলে বুধবার থেকে এমডির কার্যালয় অনিদিষ্টকাল পর্যন্ত ঘেরাও করে রাখার কর্মসূচির ঘোষণা দেন শ্রমিক নেতারা।

এদিকে শ্রমিক কর্মচারিদের অভিযোগ, মিলসটিতে বর্তমানে এমডি তার অদৃশ্য শক্তির বলে কর্মচারিদের নানা ভাবে অত্যাচার করে আসছে। তার অত্যাচারে কেউ মুখ খুলতে পারছে না। তারই ধারাবাহিকতায় গত তিন মাস যাবত বেতন, ভাতা বকেয়া পড়ে থাকার পড়েও তা পরিশোধ করা হচ্ছেনা।

ষাটোর্ধ এক শ্রমিক বলেন, গত তিন মাস যাবত বেতন ভাতাদি না পাওয়ায় ঋণের ভাড়ে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছে। কিন্তু এমডি এই বিষয়ে আমাদের সাথে কোন কথা বলতেই রাজি না। আর সহ্য করতে না পেরেই আমারা এমডির অফিস ঘেরাও করি।

অন্য আরেক শ্রমিক নেতা দাবি করেন, বর্তমান এমডি কেপিএমকে ধ্বংস করতে পর্যায়ক্রমে একের পর গুরুত্বপূর্ণ মেশিন ব্যবহার বন্ধ করে দিচ্ছেন। তার আমলে পেপার মিলসের প্রাণ পাল্প মিশিন সহ অনেক যান্ত্রাংশের ব্যবহার বন্ধ করা হয়েছে। ফলে মিলসকে লোকসান গুনতে হচ্ছে।

এদিকে বিকেল ৫টার সময় কেপিএমের মুল ফটকে মাটিতে বসে শ্রমিক কর্মচারিরা তাদের দাবি আদায়ে বিভিন্ন ধরণের শ্লোগান দিতে থাকে। তারা বলেন, আওয়ামীলীগ সরকার যেখানে দেশের উন্নয়ন চায় সেখানে এই এমডি কেন এশিয়ার বৃহত্তর এই মিলসকে ধ্বংসের পায়তারা করছে তা আমারা খুব ভালো বুঝতে পারছিনা। আমরা শীঘ্রই এই বিএনপি পন্থি এমডির বদলী চাই।

এদিকে শ্রমিকরা মারমুখী অবস্থানে যাওয়ার ফলে কেপিএমের শ্রমিক নেতাদের সাথে বসলেও পুরাতন স্কেলেই তাদের বেতন ভাতাদি প্রদানে এমডি অটল রয়েছে বলে জানান কেপিএমের সিবিএ সভাপতি মো. রাজ্জাক হোসেন।

তিনি বলেন, দেনার ভাড়ে আমরা জর্জরিত হয়ে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছে। আমরা আর পারছিনা।

চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ার ইসলাম চৌধুরী বেবি সাংবাদিকদের বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যেখানে নতুন বেতন স্কেল ঘোষণা দিয়ে তা বিসিআইসির মাধ্যমে বাস্তবায়ন করেছেন সেখানে কোন অদৃশ্য শক্তির প্রভাবে মিলসটির এমডি শ্রমিকদের বেতন করবেনা তা খতিয়ে দেখতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানে কেপিএমে যে পরিমাণে শ্রমিক কর্মচারি রয়েছে তারা প্রত্যেকে দীর্ঘদিন যাবত বেতন-ভাতাদি না পেয়েও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শ্রমিক কর্মচারিরা যাতে বেতন না পেয়ে তাদের কাজকর্ম বন্ধ করে দেয় আমার মনে হয় এটাই তিনি চাচ্ছেন।

এদিকে বিকেলে এমডির অফিস ঘেরাও কর্মসূচি উত্তেজনায় রুপ নিলে ঘটনাস্থলে সাংবাদিকরা প্রবেশ করতে চাইলে কেপিএমের এমডি ডা. এম.এম.এ কাদের সাংবাদিকদের মিলটির ভিতরে প্রবেশ করতে দেয়নি।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions