বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪

মহান বিজয় দিবসকে সামনে রেখে জাতীয় পতাকা বিক্রির ধুম

প্রকাশঃ ১৪ ডিসেম্বর, ২০১৮ ০৭:৪৯:২৬ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ০৯:৪৯:১২  |  ১০০২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ডিসেম্বর মানে বিজয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে বাঙ্গালিরা পাক হানাদার বাহিনীকে পরাজিত করে ছিনিয়ে আনে বিজয়। প্রতিবছর ১৬ ডিসেম্বরকে ঘিরে সারাদেশে উৎসবমুখর পরিবেশ থাকে এই দিনটি। সবাই পতাকা টানিয়ে রাখে গাড়িতে, বাড়ির ছাদে অফিস-আদালতে সহ সরকারী-বেসরকারি সকল প্রতিষ্ঠানে।

এদিকে ১৬ ডিসেম্বর এর আগে বান্দরবানের আনাচে-কানাচে সবজায়গায় জাতীয় পতাকা বিক্রির ধুম উঠেছে। কয়েক ফুট লম্বা বাঁশের ওপর থেকে নিচ পর্যন্ত পর্যায়ক্রমে বড় থেকে ছোট আকারের পতাকা নিয়ে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করছেন মৌসুমী পতাকা ব্যবসায়ীরা। পতাকা থেকে শুরু করে মাথায় ও হাতে বাঁধতে লাল-সবুজের রাবারের এবং প্লাষ্টিকের ব্যাচও বিক্রেতাতের হাতে শোভা পাচ্ছে। ছোট পতাকা ১৫০, মাঝারি পতাকা ৩০০ বড় পতাকা ৫০০ ছোটদের প্লাষ্টিকের হাত পতাকা এবং ব্যাচ ১০টাকা করে বিক্রি করেন মৌসুমী পতাকা বিক্রেতারা।

চট্টগ্রাম থেকে বান্দরবান আসা পতাকা বিক্রেতা আব্দুল গফুরের সাথে কথা বলে জানা যায়, স্বাধীনতা দিবস, মাতৃভাষা দিবস, বিজয় দিবসকে ঘিরে চলে পতাকা বিক্রির উৎসব। ডিসেম্বর মাসের শুরুতে ২০০০ থেকে ৩০০০ টাকার উপরে বিক্রি হয় পতাকা এবং ব্যাচের উপর। এতে মোট বিক্রির উপর লাভ হয় ৫০০ টাকারও বেশী।

চট্টগ্রাম থেকে বান্দরবান আসা পতাকা বিক্রেতা মো:জামাল জানান, আমি প্রতিবছরই বিভিন্ন জাতীয় দিবসের সময় পতাকা বিক্রির জন্য দেশের বিভিন্ন জেলায় ছুটে চলে যায়। পরিবারের আয়ের উৎস হিসেবে বিভিন্ন দিবসে এই পতাকা বিক্রি আমার পরিবারের আয় বৃদ্ধি করে।

পতাকা ক্রেতারা জানান, বিজয় দিবসের আগে সন্তানদের জন্য ছোট পতাকা, ব্যাচ এবং দোকানের জন্য মাঝারি পতাকা ক্রয় করা হচ্ছে। সামনেই ১৬ ডিসেম্বর, আর এই দিবসে সারাদেশে উৎসবমুখর পরিবেশ থাকে এই দিনটি।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions