বুধবার | ১৯ ডিসেম্বর, ২০১৮

বান্দরবানে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ১৬ নভেম্বর, ২০১৮ ০৯:৫০:২৫ | আপডেটঃ ১৮ ডিসেম্বর, ২০১৮ ০৬:৩৭:১২  |  ১৬৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। নিয়মিত চর্চার অভাবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বৈচিত্রময় সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে যাচ্ছে। ক্ষুদ্র জনগোষ্ঠির সাংস্কৃতিক ঐতিহ্যকে জাগিয়ে তুলতে বান্দরবানে হয়ে গেল ‘ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোক সাংস্কৃতিক উৎসব ।

শুক্রবার বিকেলে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে এই লোক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত  হয়।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,অতিরিক্ত জেলা প্রশাসক মো:আবুল কালাম,অতিরিক্ত পুলিশ সুপার মো:কামরুজ্জামান,পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ¤্রােসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর জনপ্রতিনিধিরা।

অনুষ্ঠানে মারমা,ত্রিপুরা,চাকমা,বম ও খুমী সম্প্রদায়ের শিল্পীরা বিভিন্ন সংগীত ও নৃত্য পরিবেশন করে, এছাড়া ১১টি ক্ষুদ্র জাতিগোষ্টি সম্প্রদায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর আটজন বরেণ্য শিল্পীকে সম্মাননা ও সম্মানী প্রদান করা হয়।

প্রসঙ্গত,২০০৮ সাল থেকে বান্দরবানে লোক সাংস্কৃতিক উৎসবের মাধ্যমে প্রতি বছরই জেলার বরেণ্য শিল্লীদের সম্মাননা প্রদান করা হয়ে থাকে , আর এই অনুষ্ঠানের মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোক সাংস্কৃতিকে নতুন প্রজন্মমের কাছে তুলে ধরা হয়।

শিল্প সাহিত্য ও সংস্কৃতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions